রাগে ফুঁসছেন জাভেদ মিয়াঁদাদ

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 22:41:21

হঠাৎ করেই উত্তাল ভারত-পাকিস্তান ক্রিকেট সম্পর্ক। জম্মু-কাশ্মীরে সন্ত্রাসী হামলার পর থেকেই চলছে কথার যুদ্ধ, কাদা ছোড়াছুড়ি! ভারতীয়রা আর কখনোই পাকিস্তানের সঙ্গে ক্রিকেট সম্পর্ক রাখতে আগ্রহী নয়। এমন কী বিশ্বকাপ ম্যাচ বয়কটের পরামর্শও রাখছেন অনেকে। গুঞ্জন উঠেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) নাকি বিশ্বকাপ থেকেই পাকিস্তানকে নিষিদ্ধের দাবী তুলবে। ২৭ ফেব্রুয়ারি দুবাইয়ে আইসিসির সভায় নাকি এনিয়ে কথা বলবে বিসিসিআই।

আর এমন গুঞ্জনে ক্ষুব্ধ জাভেদ মিয়াঁদাদ। রাগে ফুঁসছেন পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার। তিনি বলছিলেন, ‘দেখুন, এটা কোনভাবেই সম্ভব নয়, আইসিসি তো আর ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল নয় যে তাদের কথা শুনতে হবে। বিসিসিআইয়ের নির্বোধ আর ছেলেমানুষী প্রস্তাব কখনোই মানবে না আইসিসি। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার সংবিধানেই আইসিসির ইভেন্টে সদস্যদের অংশগ্রহণের অধিকারের কথা স্পষ্ট করে লেখা আছে।’

পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক আগেই থেকেই থমকে আছে ভারতের। দীর্ঘ দিন খেলছে না কোন দ্বি-পাক্ষিক সিরিজ। শুধু আইসিসি আর এসিসির ইভেন্টেই দেখা গেছে দুই দলের লড়াই। এ অবস্থায় ভারতশাসিত জম্মু-কাশ্মীরে বোমা হামলায় সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪০ সদস্যের মৃত্যুর পর দৃশ্যপট আরো পাল্টে গেছে। পাকিস্তান ভিত্তিক সন্ত্রাসী সংগঠন জইশ-ই-মোহাম্মদ এই হামলার দায় স্বীকার করেছে। এরপরই থেকেই পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপ ম্যাচটি বয়কট করতে চাইছে ভারতের নানা পেশার মানুষ। ১৬ জুন ম্যানচেষ্টারে ভারত-পাকিস্তানের মুখোমুখি হওয়ার কথা। 

হরভজন সিং ম্যাচ বয়কটের কথা বলেছিলেন। সদ্য তার সঙ্গে একমত হয়েছেন সৌরভ গাঙ্গুলিও। সাবেক এই অধিনায়কও প্রতিবেশী দেশটির সঙ্গে সম্পর্কের ইতি টানতে চাইছেন।

এ অবস্থায় সৌরভকেও একহাত নিয়েছেন জাভেদ মিয়াঁদাদ। বলেন, ‘মনে হচ্ছে সৌরভ সামনে নির্বাচনে দাঁড়াবে। তিনি মুখ্যমন্ত্রী হতে চান, তাই লোক দেখানো কথা বলে নজরে আসতে চাইছেন। ভারতের এসব কাপুরুষোচিত আচরণ দেখার সময় নেই। আমাদের নিজেদের উন্নতির দিকে নজর দেয়া উচিত।’

এ সম্পর্কিত আরও খবর