ফাইনালে তামিমের ব্যাটে ঝড়ো সেঞ্চুরি

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 08:09:57

এটা তার প্রথম ফাইনাল। এবং সেই ফাইনালেই ‘প্রথম’ তামিম ইকবাল!

বিপিএলের সব আসরে খেলেছেন তামিম। কিন্তু এই প্রথম ফাইনালে খেললেন। তাতেই রেকর্ড। বিপিএলের ফাইনালে সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি ক্রিকেটার তামিম ইকবাল। ফাইনালে তার আগে সেঞ্চুরি করেছিলেন মাত্র একজন-ক্রিস গেইল। গেলোবারের টুর্নামেন্টের ফাইনালে গেইল ১৪৬ রানের অপরাজিত সেঞ্চুরির ঝড় তুলেছিলেন। এবার ঝড় উঠলো তামিম ইকবালের ব্যাটে। মিরপুরে ছক্কা-চারের ঝড় তুলে ১৪১ রানের যে অপরাজিত ইনিংস খেললেন তামিম, বিপিএলের ষষ্ঠ আসরের সেরা সেটাই।

ফাইনালে সেঞ্চুরির এলিট তালিকায় নাম লেখানো প্রথম বাংলাদেশি তামিম ইকবাল। শুধু তাই নয়, বিপিএলের একম্যাচে সর্বোচ্চ রান তোলা সাব্বির রহমানের ১২২ রানের ইনিংসকেও পেছনে ফেললেন তামিম এই দুর্দান্ত ইনিংসে।

ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ফাইনালের শুরুটা কিছুটা ধীরে সুস্থেই করেছিলেন। পাওয়ার প্লে’ শেষ ওভারে ব্যাট হাতে খানিকটা তেজ দেখান। ফিল্ডিং ছড়িয়ে পড়তেই তামিম ইকবালের ব্যাটেও রান ছড়িয়ে পড়ে। ৩১ বলে আসে হাফসেঞ্চুরি করেন। যেখানে বাউন্ডারি ৫টি, ছক্কা দুটি।

তবে ব্যাট হাতে তামিম সত্যিকার অর্থেই ঢাকার বোলিংকে ‘তামা’ করে দিলেন হাফসেঞ্চুরির পরে। উইকেটের দুই প্রান্ত থেকেই ছক্কার ঝড় তুললেন। সামনে যাকেই পাচ্ছিলেন তার বলই হয় বাউন্ডারি নয়তো ছক্কা! মাত্র ৫০ বলে সেঞ্চুরি পুরো হয় তার। নব্বইয়ের ঘরে পৌছে সাধারণত অনেকে একটু নার্ভাস হয়ে যান। ফাইনালে তামিমকে দেখা গেলো অন্য মেজাজে। দাপটের সঙ্গেই নব্বইয়ের ঘর থেকে তিন অঙ্কের ঘরে পৌছালেন। আন্দ্রে রাসেলকে ছক্কা হাঁকিয়ে ৯৯ রানে গেলেন। পরের বলেই বাউন্ডারি হাঁকিয়ে সেঞ্চুরির উল্লাসে মেতে উঠলেন। পুরো গ্যালারি জুড়ে তখন একটাই আওয়াজ-তামিম, তামিম! কুমিল্লা, কুমিল্লা!!

৮ বাউন্ডারি ও ৭টি বিশাল ছক্কায় তামিম তার ইনিংসের শুরুর ৫০ বলে ১০৩ রান করেন। সেঞ্চুরির দ্বিতীয় ফিফটি আসে মাত্র ১৯ বলে!

শুরুর ১০ ওভারে ১ উইকেটে ৭৩ রান তুলে কুমিল্লা। ২০ ওভার শেষে স্কোরকার্ডে কুমিল্লার ১৯৯ রানের পেটমোটা সঞ্চয়ের মুল কারিগর আর কেউ নন; তামিম ইকবাল! দলের ১৯৯ রানের মধ্যে তামিমের একার রানই ১৪১। অর্থাৎ ফাইনালে দলের সংগ্রহের শতকরা ৭০ ভাগের বেশি রানই তামিমের!

পুরো টুর্নামেন্টে ব্যাট হাতে এর আগে দুটি হাফসেঞ্চুরি ছিল তার। ১৪টি ম্যাচের মধ্যে তিনটিতে আবার শূন্য রানেও আউট হয়েছিলেন। তবে নিজের সেরাটা জমিয়ে রেখেছিলেন অলইর্ম্পোটেন্ট ফাইনালের জন্য।
৬১ বলে অপরাজিত ১৪১ রান। ১০টি বাউন্ডারি। ১১ ছক্কা। বিপিএলের ষষ্ঠ ফাইনালকে আপনি নতুন নাম দিতেই পারেন-‘তামিমের ফাইনাল!’

এ সম্পর্কিত আরও খবর