চ্যাম্পিয়ন রংপুরকে বিদায় করে ঢাকা ফাইনালে

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-22 14:42:02

১৪২ রান যৎসামান্য সঞ্চয়। নকআউট জেতার মতো কিছু নয়।

ফাইনালে উঠার লড়াইয়ে হেরে রংপুর রাইডার্সের ডাগআউটে সেই হতাশা। আর ফাইনালে খেলার আনন্দ নিয়ে ঢাকা ডায়নামাইটস আত্মহারা! ৯৭ রানে ৫ উইকেট হারানো ঢাকার ইনিংসে এক সময় খানিকটা টেনশন ছড়ায়। তবে ঢাকার সব উদ্বেগ-উৎকন্ঠা দুর হয়ে গেলো আন্দ্রে রাসেলের ১৯ বলে অপরাজিত ৪০ রানের নির্ভরতায়। ৫ উইকেটের বড় ব্যবধানে কোয়ালিফায়ারে জিতে টানা দ্বিতীয়বার বিপিএলের ফাইনালে উঠে এলো ঢাকা ডায়নামাইটস। ৮ ফেব্রুয়ারির রাতের ফাইনালে ঢাকা ডায়নামাইটসের প্রতিপক্ষ কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

ম্যাচ জিততে শেষ ৫০ বলে ঢাকার প্রয়োজন দাড়ায় ৪৩ রান। উইকেটে নুরুল হাসান সোহান ও আন্দ্রে রাসেল নিরাপদ ভঙ্গিতে ব্যাট করতে ঢাকাকে ফাইনালে তুলে আনেন, তখনো ম্যাচের ২০ বল বাকি! শেষের দিকে এসে রাসেল একটু চড়াও হন নাজমুল ইসলাম অপুর ওপর। অপুর শেষ ওভারে তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে ঢাকাকে ফাইনালে তোলার আনন্দে ভাসান আন্দ্রে রাসেল।

ব্যাটিংয়ে আন্দ্রে রাসেল আর বোলিংয়ে রুবেল হোসেন; ঢাকাকে ফাইনালে তোলার মুল কারিগর এই দুই তারকা।

ম্যাচে রুবেল হোসেন প্রথম ওভারে পাঁচ রান দিলেন। কিন্তু নিজের দ্বিতীয় ওভারে বল হাতেই নিয়ে রুবেল যা করলেন তাতেই বদলে গেলো রংপুরের ইনিংসের চালচিত্র। সেই ওভারের প্রথম বলেই ক্রিস গেইল আউট। দ্বিতীয় বলে রাইলি রুশোও গেলেন। মেডেন ওভার, সঙ্গে দুটি প্রাইজ উইকেট! দ্বিতীয় ওভার শেষে স্কোরবোর্ডের নিজের বোলিং বিশ্লেষণ দেখে রুবেলের বুকের ছাতি আরও স্ফীত হওয়ার কথা; ২-১-৫-২!

অন্যপ্রান্ত থেকে সাকিবও তখন দুরন্ত। ইনিংসের ১৫ নম্বর ওভারে বেনি হাওয়েলকে এলবি’র ফাঁদে ফেললেন। সাকিবের সেই ওভারও মেডেন! ওপেনিং জুটি ছাড়া ম্যাচের আর কোন সময় রংপুরের ব্যাটসম্যানদের দাড়াতেই পারেনি।

বৃত্তের বাইরে চিন্তা করাটা মাশরাফির জন্য নতুন কিছু নয়!

ওপেনিংয়ে নাদিফ চৌধুরীকে খেলানোর চিন্তাও সেই পরিকল্পনারই অংশ। নতুন পজিশনে নিজের কাজটা বেশ ভালই করে চলেছিলেন নাদিফ চৌধুরী। শুভাগত হোমকে টানা তিন বলে তিন ছক্কা হাঁকিয়ে রংপুরের ইনিংসের রঙিন স্বপ্নের রং ছড়ান তিনি। তবে একসঙ্গে সব রং তুলিতে লেপ্টে দিলে ছবিটা নষ্ট হয়ে যায়; সেটা যেন ভুলে গিয়েছিলেন নাদিফ চৌধুরী। যখন বুঝলেন তখন তার ইনিংস শেষ, আউট! সেই ওভারেই চার নম্বর ছক্কা হাঁকাতে গিয়ে নাদিফ ক্যাচ তুলে দিলেন। পরের ওভারে রুবেল হোসেন যা করলেন তাতে ম্যাচের লাগাম পুরোটাই চলে গেলো ঢাকা ডায়নামাইটসের হাতে! নিজের দ্বিতীয় ওভারের প্রথম দুই বলে ক্রিস গেইল ও রাইলি রুশোকে আউট করলেন রুবেল। আকস্মিক তিন বলে তিন উইকেট হারিয়ে রংপুরের ব্যাটিং রং হারানো তৈলচিত্র!

৪১ রানে ওপেনিং জুটি ভাঙলো। স্কোরবোর্ডে রানের চাকা ওখানেই থেমে রইলো, কিন্তু উড়ে গেল আরো দুই উইকেট! টানা তিন বলে শূন্য রানে তিন উইকেট! শ্বাসবন্ধ হয়ে পড়া রংপুরের ব্যাটিংয়ের হাল ধরলেন মিঠুন চৌধুরী ও রবি বোপারা। এই দুজনের চতুর্থ উইকেট জুটিতে যোগ হওয়া ৬৪ রানের কল্যানে রংপুরের ব্যাটিং ফের সাদাকালো থেকে সবুজ রংয়ের স্বপ্নে ফিরলো।

বাংলাদেশের ব্যাটসম্যানরা ব্যাটিংয়ের শেষের কাজটা করতে পারেন না-এই অভিযোগ আরেকবার সুযোগ দিয়ে মিঠুন ২ ছক্কা ও ২ বাউন্ডারিতে ২৭ বলে ৩৮ রানে ফিরলেন। মিঠুনের আউটের সঙ্গে সঙ্গে আরেকবার ছন্দপতন রংপুরের ইনিংসে। পরের ছয় ব্যাটসম্যান যে ব্যাটিং করলেন তাকে ব্যাটিং বলা যায় না; তার নাম আসা ও যাওয়া, ডাগআউটে! শেষের এই ছয়জনের সম্মিলিত সঞ্চয় ৯ রান!

তারপরও রংপুরের ইনিংস ১৪২ গিয়ে পৌছালো তার পুরো কৃতিত্ব রবি বোপারার। ৪৩ বলে তার ৪৯ রান রংপুরকে এই নকআউটে লড়াইয়ের মামুলি পুঁজি দিলো। তবে মামুলি কিছু নিয়ে ঢাকাকে আটকানো যায় না।

টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে রংপুরের কোচ টম মুডি কোচিং ডায়েরিতে সেই কথাই লিখলেন!

সংক্ষিপ্ত স্কোর: রংপুর রাইডার্স: ১৪২/১০ (১৮.৪ ওভারে, গেইল ১৫, নাদিফ ২৭, মিঠুন ৩৮, বোপারা ৪৯, রুবেল ৪/২৩, কাজী অনিক ২/২১, রাসেল ২/৩১, সাকিব ১/২৯)। ঢাকা ডায়নামাইটস: ১৪৭/৫ (১৬.৪ ওভারে, নারায়ন ১৪, রনি তালুকদার ৩৫, সাকিব ২৩, পোলার্ড ১৪, সোহান ৯*, রাসেল ৪০*, মাশরাফি ২/৩২)। ফল: ঢাকা ডায়নামাইটস ৫ উইকেটে জয়ী। ম্যাচসেরা : রুবেল হোসেন

এ সম্পর্কিত আরও খবর