রংপুরের রুশোকে রুখতে পারবে ঢাকা?

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-27 05:59:30

টুর্নামেন্ট থেকে সবার আগে বিদায় নিয়েছে খুলনা টাইটানস। ব্যর্থ বিপিএলের হিসেব মেলাতে বসা খুলনার জন্য সবচেয়ে বড় আফসোস ও হতাশার নাম হচ্ছে রাইলি রুশো! দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান তো খুলনরাই ছিলেন। কিন্তু গেলোবার ২০.৭৭ গড়ে রান করা রুশোকে এবারের বিপিএলে দলে রাখার চেষ্টাই করেনি খুলনা। অথচ ইচ্ছে করলেই তারা আগের মৌসুমে তাদের ক্রিকেটার হিসেবে রুশোকে দলে রেখে দিতে পারতো।

রুশোকে ষষ্ঠ বিপিএলে দলে রাখেনি খুলনা। ছেড়ে দেয়। সেই রুশো এবারের টুর্নামেন্টে সর্বোচ্চ রানের মালিক। ১ সেঞ্চুরি ও ৫ হাফসেঞ্চুরি।  খুলনার ছেড়ে দেয়া রুশোকে এবার দলে নেয় রংপুর রাইডার্স। তাদের এই বিনিয়োগকে এককথায় বলা যায় দুর্দান্ত। ১৩ ম্যাচে রেকর্ড ৫৫৮  রান করা রুশোর পারফরমেন্সই তার সবচেয়ে বড় প্রমান। বিপিএলের এক আসরে এর আগে সবচেয়ে বেশি ৪৮৬ রানের রেকর্ড ছিলো পাকিস্তানি শেহজাদ আহমেদের। এবারের আসরে সেই রেকর্ডকে অনেক পেছনে ফেলে নিজেকে ভিন্ন উচ্চতায় নিয়ে গেছেন রাইলি রুশো। এখন পর্যন্ত সবচেয়ে বেশি রান গড় ৭৯.৭১। সবচেয়ে বেশি ৪৯ টি বাউন্ডারি। দ্বিতীয় সর্বোচ্চ ২৪ ছক্কা (সর্বোচ্চ নিকেলাস পুরানের ২৮, সিলেট সিক্সার্স)।

একা হাতে দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান রংপুরকে বেশ কয়েকটি ম্যাচে জয় এনে দিয়েছেন। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে যাদের নাম বিবেচনা করা হচ্ছে সেই তালিকার শীর্ষে রয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। অথচ রুশোর করা এই রেকর্ড রান হতে পারতো খুলনার! আহা যদি তাকে দলে ধরে রাখা যেত!

খুব মধুর একটা প্রতিশোধও নিয়েছেন রুশো এবারের আসরে খুলনার বিপক্ষে প্রথম দেখায়। সেই ম্যাচে তার অপরাজিত ৭৬ রানেই রংপুর ম্যাচ জিতে। ম্যাচসেরা আর কেউ নন, রুশো!

রুশোকে কেন রাখা হলো না- খুলনা টাইটানসের ফ্র্যাঞ্চাইজি এখন তাদের টিম ম্যানেজমেন্টের কাছে প্রশ্নটা তুলতেই পারেন।

তবে আপাতত রুশোকে নিয়ে বড় প্রশ্নের সমাধান খোঁজার চেষ্টা করছে ঢাকা ডায়নামাইটস। ৬ ফেব্রুয়ারি, বুধবারের রাতের নকআউটে রুশোর ব্যর্থতা দেখার জন্য মুখিয়ে ঢাকা ডায়নামাইটস। যে ফর্মে আছেন রুশো তাতে তাকে নিয়ে আলাদা হোমওয়ার্ক না করার কোন উপায় নেই। এবারের টুর্নামেন্টের উইকেট, কন্ডিশন, প্রতিপক্ষ এবং ভিন্ন ভিন্ন ম্যাচ পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেয়ার অভ্যাসটা দারুণভাবে রপ্ত করে ফেলেছেন রুশো। মিরপুরে সর্বশেষ যে ম্যাচ খেলেছেন তাতেও ব্যাট হাতে তার পারফরমেন্স চমৎকার। প্রতিপক্ষ হিসেবে ঢাকার বিপক্ষে রুশোর লড়াইটা আপাতত সমানে সমান। গ্রুপ পর্বে দু’বার ঢাকা ডায়নামাইটসের বিরুদ্ধে খেলতে নেমেছেন। প্রথম ম্যাচে ৮৩ রান করেও দলকে জেতাতে পারেননি। সেই ম্যাচে ঢাকা ২ রানে হারায় রংপুরকে। আর দ্বিতীয়বারের লড়াইয়ে ঢাকার বিপক্ষে রুশো রানই করতে পারেননি। শূন্য রানে আউট হন। অথচ সেই ম্যাচ তার দল দাপট দেখিয়ে ৮ উইকেটে জিতে।

বুধবারের ম্যাচে ঢাকার সামনে আপাতত দুটো চাওয়া; রুশোর ব্যাটে ব্যর্থতা এবং সেই সঙ্গে রংপুরের হার। কিন্তু যে গতিতে ব্যাট হাতে বিপিএলের সব রেকর্ড ভেঙ্গেচুরে একাকার করে দিয়ে এবার সামনে বাড়ছেন রুশো, তাতে তাকে কি আটকাতে পারবে ঢাকা?

বুধবার রাতের ম্যাচে ঢাকা ডায়নামাইটসের সাফল্য-ব্যর্থতার অনেক বড় অংশ নির্ভর করছে এই প্রশ্নের উত্তরেই!

এ সম্পর্কিত আরও খবর