সালাউদ্দিনের আর্থিক অনিয়মের খোঁজ নিচ্ছে দুদক

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-16 16:18:01

সামনেই বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। এখনই নির্বাচনী উত্তাপ ছড়িয়েছে। এরইমধ্যে এবার বিপাকে পড়ে গেলেন সভাপতি কাজী সালাউদ্দিন। তার পাশাপাশি বাফুফের নির্বাহী সদস্য ও মহিলা কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ, চিফ ফিনান্সিয়াল অফিসার মো. আবু হোসেনসহ আরো কয়েকজনের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। খোদ দুর্নীতি দমন কমিশন (দুদক) এনিয়ে চিঠি দিয়েছে। একইসঙ্গে সেই চিঠির জবাব দিতে সময়ও বেঁধে দিয়েছে।

দুদক ৭ ফেব্রুয়ারির মধ্যে তাদের চাহিদামতো প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে বলেছে অভিযুক্তদের।

অভিযুক্তদের ও তাদের স্ত্রীর জাতীয় পরিচয় ও পাসপোর্টের ফটোকপি, তাদের স্ত্রী ও তাদের ওপর নির্ভরশীলদের নামে স্থাবর ও অস্থাবর সম্পদের সংশ্লিষ্ট কাগজপত্র, সেসব সম্পদ অর্জনের আয়ের উৎস ও তাদের দায়-দেনা সংশ্লিষ্ট কাগজপত্রের ফটোকপি জমা দিতে বলা হয়েছে। চিঠিটি স্বাক্ষর করেন দুদকের উপ-পরিচালক মো. নাসির উদ্দিন।

বাফুফের এই দুই কর্মকর্তাসহ অন্যদের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগ এনে দুর্নীতি দমন কমিশন (দুদক) চিঠি দিয়েছে গড়ত ৩০ জানুয়ারি। চিঠির প্রাপ্তি স্বীকারও করেছেন বাফুফের সাধারন সম্পাদক আবু নাইম সোহাগ।

বাফুফের কাছে ১১টি বিষয়ে সুনির্দিষ্ট নথিপত্র চেয়েছে দুদক। এর মধ্যে উল্লেখযোগ্য বাফুফে সভাপতি হিসেবে সালাউদ্দিনের দায়িত্ব থাকা কালে বাফুফের ব্যাংক অ্যাকাউন্টগুলোর বিবরণ, সিলেট বিকেএসপিতে ফুটবল একাডেমি প্রতিষ্ঠার লক্ষ্যে ফিফা থেকে প্রাপ্ত অর্থ ও ব্যয়ের বিবরণ, ২০০৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত বার্ষিক ও বিশেষ অডিট রিপোর্ট।

দুদক যে কাগজপত্র চেয়েছে তা শিগগিরই সরবরাহ করা হবে বলে জানান সোহাগ। তিন বছর আগে অনুষ্ঠিত বঙ্গবন্ধু গোল্ডকাপের চ্যাম্পিয়ন নেপালকে প্রাইজমানি নিয়ে জটিলতার প্রসঙ্গটিও। এই প্রাইজমানি দিতে দেরি করেছিল বাফুফে। ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটারের ঢাকা সফরের খরচের হিসাবও চেয়েছে দুদক।

জাতীয় দলের সাবেক দুই কোচ নেদারল্যান্ডসের লোডভিক ডি ক্রুইফ আর রেনে কোস্টারের পাওনা নিয়ে কেন ঝামেলা হয়েছিল তাও জানতে চেয়েছে দুদক। পাশপাশি ফুটবল ফেডারেশনের গঠনতন্ত্রও চেয়েছে দুর্নীতি দমন কমিশন।

এ সম্পর্কিত আরও খবর