তিন বছরের মধ্যেই পূর্বাচলে বিসিবির স্টেডিয়াম

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 01:23:49

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এতকিছু আছে কিন্তু নিজস্ব কোন স্টেডিয়াম নেই! এত বড় বড় ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন হয়েছে বাংলাদেশে, অথচ যেখানে খেলাটা হয়, সেই স্টেডিয়ামের নিজস্ব কোন মালিকানাই নেই ক্রিকেট বোর্ডের! অবশেষে সেই দুঃখ ঘুচতে যাচ্ছে বিসিবির। রাজধানীর পূর্বাচলে অত্যাধুনিক একটা ক্রিকেট স্টেডিয়াম নির্মানের সব পরিকল্পনা চুড়ান্ত। বিসিবি সরকারের কাছ থেকে নামমাত্র মুল্যে পূর্বাচলে স্টেডিয়াম ও ক্রিকেট স্থাপনা নির্মানের জন্য ৩৭.৪৯ একর জমি পেয়েছে।

সবকিছু পরিকল্পনা মতো এগুলো তিন বছরের মধ্যেই পূর্বাচলে বিসিবি নিজস্ব মালিকানার স্টেডিয়াম পাচ্ছে।

বিসিবির নির্বাহী কমিটির সভা শেষে শনিবার সভাপতি নাজমুল হোসেন পাপন এই তথ্য জানান। তিনি বলেন-‘ বিসিবির নামে এই জমি বরাদ্ধ করার জন্য সভায় আমরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছি। স্টেডিয়ামের ডিজাইন ও কনসাল্টেন্সির জন্য আমরা আর্ন্তজাতিকভাবে দরপত্র আহবান করবো। এজন্য আমরা একটা বিশেষজ্ঞ কমিটি গঠন করেছি। সবকিছু ঠিক মতো চললে আগামী তিন বছরের মধ্যেই আমরা এই স্টেডিয়ামটি সম্পূর্ণ করতে চাই।’
এই স্টেডিয়ামের নাম হবে-শেখ হাসিনা আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়াম। বিসিবি সভাপতি জানান-‘এই স্টেডিয়াম নির্মানের ব্যয়ভার পুরোই বিসিবি বহন করবে। এটি হবে স্টেট অব আর্ট স্টেডিয়াম। দর্শনীয় একটা জায়গা হবে। ধারণক্ষমতাও বেশি হবে। আমরা চাইছি এই স্টেডিয়ামকে ঘিরে একটা আইকনিক ভিউ তৈরি করতে।’

মিরপুরসহ বর্তমানে বাংলাদেশের যেসব স্টেডিয়ামে আর্ন্তজাতিক ক্রিকেট হয়ে থাকে সেখানে সর্বোচ্চ দর্শক ধারণ ক্ষমতা মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে। এখানে দর্শক ধারণ ক্ষমতা ২৮ হাজারের মতো। তবে বিসিবির প্রকল্পিত শেখ হাসিনা আর্ন্তজাতিক ক্রিকেট স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা হবে ৫০ হাজারের মতো।

এই স্টেডিয়ামের সঙ্গে সুইমিংপুল, জিমনেসিয়াম, ইনডোর অনুশীলনসহ আনুসঙ্গিক সবধরনের সুযোগ-সুবিধা থাকবে বলে বিসিবি নিশ্চিত করেছে।

এ সম্পর্কিত আরও খবর