প্রথম দিনই বার্নস-হেডের শতরান

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 06:47:28

ভারতের বিপক্ষে সিরিজের হারের পর এবার অস্ট্রেলিয়ার সামনে শ্রীলঙ্কা। বিরাট কোহলিদের বিপক্ষে ব্যর্থতার পসরা সাজালেও নতুন মিশনে পথ খুঁজে পেয়েছে স্বাগতিকরা। প্রথম টেস্টে জয়ের পর দ্বিতীয়টিতেও ছন্দে দল। নতুন ভেন্যু ক্যানবেরার মানুকা ওভালের অভিষেকেই সেঞ্চুরিতে রাঙালেন জো বার্নস ও ট্র্যাভিস হেড। দুজনেরই ক্যারিয়ার সেরা ব্যাটিংয়ে লঙ্কানদের বিপক্ষে দ্বিতীয় টেস্টে দাপট অজিদের।

অস্ট্রেলিয়ার একাদশ টেস্ট ভেন্যু ক্যানবেরায় টেস্টের প্রথম দিন শুক্রবারের খেলা শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৪ উইকেটে ৩৮৪ রান।

দিন শেষে ওপেনার বার্নস ১৭২ ও কার্টিস প্যাটারসন ২৫ রানে অপরাজিত ছিলেন।

যদিও টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা মোটেও ভাল ছিল না অস্ট্রেলিয়ার। দলের সংগ্রহে ২৮ রান যোগ হতেই ফিরে যান- মার্কাস হ্যারিস, উসমান খাওয়াজা ও মার্নাস লাবুশেন। মনে হচ্ছিল অল্প রানেই শেষ হয়ে যাবে অজিদের প্রথম ইনিংস।

কিন্তু এরপরই পথ খুঁজে নেয় স্বাগতিকরা। চতুর্থ উইকেটে হেডের সঙ্গে ২৯৮ রানের দারুণ জুটি গড়েন বার্নস। দুইবার জীবন প্রাণ পেয়ে হেড তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম শতরান। তিনি সাজঘরে ফিরেন ২০৪ বলে ১৬১ রানে।

এরপর প্যাটারসনের সঙ্গে অবিচ্ছিন্ন পঞ্চম উইকেটে ৪৮ রানের জুটি গড়েন বার্নস। তিনিও ক্যারিয়ার সেরা ইনিংস খেললেন। আগের সর্বোচ্চ ছিল ১৭০। ক্যানবেরায় অপরাজিত রয়েছেন ১৭২ রানে। ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরিটিকে ডাবলে রুপ দিতেই শনিবার নামবেন বার্নস।

শ্রীলঙ্কার হয়ে বিশ্ব ফার্নান্দো ৩ উইকেট নিতে খরচ করেন ৯৯ রান।

সংক্ষিপ্ত স্কোর-
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৮৭ ওভারে ৩৮৪/৪ (হ্যারিস ১১, বার্নস ১৭২*, খাওয়াজা ০, লাবুশেন ৬, হেড ১৬১, প্যাটারসন ২৫*; রাজিথা ০/৬৭, ফার্নান্দো ৩/৯৯, চামিকা করুনারত্নে ১/৮৭, দিলরুয়ান ০/৯০, ডি সিলভা ০/৪০)

এ সম্পর্কিত আরও খবর