সম্ভাবনায় এগিয়ে ঢাকা, পিছিয়ে রাজশাহী

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 22:20:45

আসন চারটি। তিন দল এরইমধ্যে পেয়ে গেছে টিকিট। এখন বাকী একটির জন্য লড়াইয়ে দুই দল। ঢাকা ডায়নামাইটস নাকি রাজশাহী কিংস? কারা হচ্ছে প্লে-অফের শেষ দল?

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) এরইমধ্যে শেষ চারের টিকিট পেয়ে গেছে রংপুর রাইডার্স, কুমিল্লা ভিক্টোরিয়ানস আর চিটাগং ভাইকিংস।

ঢাকা আজ শুক্রবারই এই প্রশ্নের উত্তর মিলতে পারে। দুপুরেই মাঠে নামবে ঢাকা। সাকিব আল হাসানের দল লড়বে কুমিল্লা ভিক্টোরিয়ানসের সঙ্গে। এই ম্যাচে বড় ব্যবধানে জিতে গেলে লড়াইয়েও আরো এগিয়ে যাবে সাবেক চ্যাম্পিয়নরা।

রাজশাহী কিংস সবশেষ ম্যাচে সিলেট সিক্সার্সকে হারালেও বেশ পিছিয়ে। কারণ মেহেদী হাসান মিরাজের দলের পয়েন্ট ১২ ম্যাচে ১২। তাদের ম্যাচ শেষ। পয়েন্ট বাড়ার প্রশ্নই আসে না।

অন্যদিকে ঢাকার ১০ ম্যাচে ১০। আরো দুটো খেলা বাকী তাদের। যার মধ্যে একটি পয়েন্ট টেবিলের তলানিতে থাকা খুলনার বিপক্ষে।

গাণিতিক হিসাব বলছে- দুটো ম্যাচের একটিতে জিতলেই শেষ চারে উঠে যাবে ঢাকা।  ঢাকা ও রাজশাহীর পয়েন্ট সমান হলেও নেট রানরেটে ঢাকা এগিয়ে আছে। বাকি দুই ম্যাচের একটিতে আর রান গড় ভালো করার দরকারও নেই। এখন যে নেট রানরেট আছে- সেটা থাকলেও চলবে।

বিপিএল থেকে চট্টগ্রাম পর্বেই বিদায় নিশ্চিত হয়েছে সিলেট সিক্সার্স ও খুলনা টাইটানসের। অলক কাপালির দল সিলেটর পয়েন্ট ৮। শুক্রবার ছুটির দিনে চিটাগং ভাইকিংসকে হারালেও কোন লাভ নেই। ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে কিছুই হবে না। খুলনার অর্জন ১১ ম্যাচে পয়েন্ট মাত্র ৪।

পয়েন্ট তালিকা

দল             খেলা       জয়    হার   পয়েন্ট   নেট রান রেট
রংপুর রাইডার্স    ১১        ৭       ৪       ১৪       ০.৬৯
কুমিল্লা ভিক্টোরিয়ানস ১০    ৭       ৩      ১৪        ০.৪৯৫
চিটাগাং ভাইকিংস   ১১      ৭       ৪      ১৪        -০.১৮৭
রাজশাহী কিংস      ১২      ৬      ৬      ১২         -০.৫১৮
ঢাকা ডায়নামাইটস  ১০     ৫       ৫      ১০           ০.৯৫৮
সিলেট সিক্সার্স       ১১      ৪       ৭      ৮            -০.০৬৭
খুলনা টাইটানস      ১১      ২       ৯       ৪           -১.১৬৫

এ সম্পর্কিত আরও খবর