তাসকিনের সাফল্য এবং ওয়াকার কানেকশান!

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-26 07:57:41

এই বিপিএল থেকে সবচেয়ে বেশি লাভবান কে?

ষষ্ঠ বিপিএলের ২৫তম দিন শেষে এই প্রশ্নের উত্তর দিতে একজনকেই সবচেয়ে বেশি আগ্রহ দেখাবেন; তাসকিন আহমেদ।

তার দল সিলেট সিক্সার্স এখনো পর্যন্ত টুর্নামেন্টে ঝুলছে। প্লে’অফ খেলা তাদের হবে কিনা-তা এখনো নিশ্চিত নয়। কিন্তু দলের পেসার তাসকিন আহমেদ ১০ ম্যাচ খেলেই এই টুর্নামেন্ট থেকে অনেক বড়কিছু পেয়ে গেছেন; জাতীয় দলে ফেরার রাস্তা!

নিউজিল্যান্ড সফরে ওয়ানডে দলে তাসকিন আহমেদ ফিরেছেন তার মুল কারন আর কিছু নয়; বিপিএল পারফরমেন্স! চলতি টুর্নামেন্টে সিলেট সিক্সার্সের প্রায় প্রতিটা ম্যাচেই ভাল পারফরমেন্স দেখিয়েছেন ডানহাতি এই পেসার। ১০ ম্যাচে এখন পর্যন্ত টুর্নামেন্টে সর্বোচ্চ ২০ উইকেট তার। সিলেটের ম্যাচ জয়ে তার বোলিং বড় প্রভাব রেখেছে। ১৭ উইকেট নিয়ে ঢাকা ডায়নামাইটসের অধিনায়ক সাকিব আল হাসান সবচেয়ে বেশি উইকেট শিকারের তালিকার দ্বিতীয় স্থানে আছেন। তালিকার শীর্ষে থাকা তাসকিন এখন পর্যন্ত টুর্নামেন্টের একমাত্র বোলার যিনি ম্যাচে ৪ উইকেট পেয়েছেন দু’বার।

তাসকিনের এই সাফল্যে ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা খুশি। জাতীয় দলের কোচ স্টিভ রোডসও সন্তুষ্ঠ। নির্বাচকরাও আস্থা পাচ্ছেন তাসকিনের পারফরমেন্সে। বলাবলি হচ্ছে সিলেট সিক্সার্সের হেড কোচ ওয়াকার ইউনিসের পরশ ও পরামর্শেই পারফর্মার তাসকিনের দেখা মিলেছে!

তবে তাসকিনের এই সাফল্যে সিলেট সিক্সার্সের কোচ ওয়াকার ইউনিস কোন ভাগ বসাতে রাজি নন। মঙ্গলবার সিলেট সিক্সার্সের কোন ম্যাচ ছিল না। অনুশীলন ছিল। রেডিসন হোটেল থেকে পায়ে হাঁটা দুরুত্বে সামনের এম এ আজিজ স্টেডিয়ামে সিলেট সিক্সার্সের অনুশীলনে কোচ ওয়াকার ইউনিস সাংবাদিকদের সঙ্গে খানিকটা আড্ডাই দিলেন। সেই আড্ডায় উঠে এলো তাসকিন প্রসঙ্গও।

ওয়াকার জানিয়ে দিলেন-‘আমি তাসকিনকে নিয়ে তেমনকিছুই করিনি। যা কিছু করেছে তার পুরোটাই তাসকিনই করেছে। তাসকিনের সাফল্যের কারণ আর কেউ নয়; স্বয়ং তাসকিনই! সে খুব কঠোর পরিশ্রমী ক্রিকেটার। সেই সঙ্গে বেশ দ্রত শেখার একটা আগ্রহ এবং গুনাবলী আছে তার। বাংলাদেশ দলে ফিরে আসার জন্য সে পণ করেছিলো। এই ফিরে আসার জন্য যা করার প্রয়োজন তার পুরোটাই সে একেবারে মন দিয়ে করেছে। এখন তারই সুফল সে পেয়েছে।’

বিনয়ের সুরে ওয়াকার বিস্তারিত ব্যাখায় বলছিলেন-‘জাতীয় দলে ফেরার সুযোগ এবং পথ তাসকিন নিজেই তৈরি করে নিয়েছে। আমি শুধু নিশ্চিত করেছি, যাতে সে কঠিন পরিশ্রম করতে পারে। বাকি কাজ সে নিজেই করেছে। মনে রাখতে হবে সে কিন্তু ইনজুরিতেও পড়েছিল। ইনজুরি থেকে ফিরে এসেছে সে। এই ফিরে আসায় লম্বা সময়ও লেগেছে।’

তাসকিন এই প্রথমবারের মতো কোচ হিসেবে ওয়াকার ইউনিসকে পেয়েছেন। শিখছেনও তার কাছ থেকে অনেককিছু-‘এই প্রথমবারে মতো কোচ ওয়াকারকে পেয়েছি, তাও আবার টি-টুয়েন্টি ফরমেটে। তার টিপস ও পরামর্শ এই ফরমেটের ক্রিকেটের জন্য দারুণ কার্যকর। ম্যাচ পরিস্থিতি কিভাবে নিয়ন্ত্রণ করা যায়, সেটা তার কাছ থেকে জানার চেষ্টা করছি। সুইং নিয়েও কাজ করছি। এই ফরমেটের ক্রিকেটে কিভাবে সফল হতে হয়-সেটা জানছি কোচ ওয়াকার ইউনিসের কাছ থেকে। তার কাছ থেকে যেটা পেয়েছি তা হলো আত্মবিশ্বাস। ছোট ছোট ভুলগুলো উনি ধরিয়ে দিয়েছেন। সেটা নিয়েই কাজ করছি। সুযোগ পেলেই আমি ওয়াকার স্যারের সঙ্গে কথা বলেছি। উনি বড় কোন বদলের কথা বলেননি। শুধু বলেছেন সবকিছুই সিম্পল রাখতে। আর পেস যেন কোনভাবেই না কমে!’

বিপিএলের ১০ ম্যাচে ৩২.১ ওভারে ২০ উইকেট শিকার। উইকেট প্রতি রান খরচ মাত্র ১৩.৭০। ২০১৭ সালের অক্টোবরের পরে বাংলাদেশ ওয়ানডে দলে ফিরে আসার জন্য তাসকিনের এই সাফল্যই সবচেয়ে বড় ভুমিকা রেখেছে। আর তাসকিনের পেস বোলিং আগুনকে নতুন করে গনগনে করেছে ওয়াকার ইউনিসের পরামর্শ, মটিভেশন।

এ সম্পর্কিত আরও খবর