ঢাকা বনাম রংপুর: সোমবার রাতে হেভিওয়েট ম্যাচ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপেন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম থেকে | 2023-08-24 23:17:38

একাদশে দুই দলের সম্ভাব্য বিদেশিদের নামগুলো শুনি আগে।

ঢাকা ডায়নামাইটস; আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, সুনিল নারিন ও হযরতউল্লাহ জাজাই।

রংপুর রাইডার্স; ক্রিস গেইল, অ্যালেক্স হেলস, এবি ডি ভিলিয়ার্স এবং রাইলি রুশো।

এবার অধিনায়কের নাম। সাকিব আল হাসান বনাম মাশরাফি বিন মর্তুজা। বিপিএলে ২৮ জানুয়ারি সোমবার রাতে ‘গরম’ এই ম্যাচ! টুর্নামেন্টের দুই হট ফেভারিট আরেকবার মুখোমুখি হচ্ছে। এখনো কোন দলের প্লে’ অফ পর্ব চুড়ান্ত হয়নি। পয়েন্ট তালিকায় উভয় দলের অবস্থান প্রায় সমানে সমান। দু’দলেরই পয়েন্ট সমান ৯। তবে এক ম্যাচ কম খেলায় পয়েন্টের সারিতে ঢাকার অবস্থান রংপুরের চেয়ে একধাপ উপরে।

এখন পর্যন্ত উভয় দলের জন্য টুর্নামেন্টের সময়টা কেটেছে মিশ্র অভিজ্ঞতা দিয়ে। তবে সাম্প্রতিক সময় ঢাকার একটু বেশি খারাপ গেছে। টুর্নামেন্টে নিজেদের ৮ ম্যাচে ৩টিতে হেরেছে ঢাকা। এই তিন হারের মধ্যে আবার দুটিই তারা হেরেছে নিজেদের শেষ ম্যাচে। খুব একটা সুখস্মৃতি নিয়ে চট্টগ্রামে আসেনি ঢাকা। শেষ যে দুটি ম্যাচ হেরেছে ঢাকা, দুটোই আবার শেষ ওভারে! হারের হ্যাটট্রিক এড়াতে মরিয়া ঢাকা ডায়নামাইটস। আর তাই রংপুর রাইডার্সের বিপক্ষে পুরোশক্তির দল নিয়ে মাঠে নামার পরিকল্পনা নিয়েছে তারা। হ্যামস্ট্রিং ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন টি-টুয়েন্টি স্পেশালিষ্ট কাইরন পোলার্ড। রবিবার দুপুরে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দৌড়ের চক্কর দেয়ার পর নেটে লম্বা সময় ধরে ব্যাটিং অনুশীলন করলেন। নেটে বিশাল কয়েকটি ছক্কা হাঁকিয়ে পোলার্ড জানিয়ে দিলেন ম্যাচেও এমনকিছুই করতে হবে তাকে। আন্দ্রে রাসেল ব্যাটে-বলে বেশ ভাল ফর্মে আছেন। সুনিল নারিনের স্পিন চট্টগ্রামের ব্যাটিং সহায়ক উইকেটে কতখানি কার্যকর হয় সেটা দেখার বিষয়। হযরতউল্লাহ জাজাই টুর্নামেন্টে ঢাকার শুরুর দুই ম্যাচে ম্যাচসেরা হওয়ার পর ফর্ম খুইয়ে বসেন।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের ব্যাটিং নেটে যেভাবে ব্যাট চালালেন তার অর্ধেকও যদি ২২ গজে করতে পারেন তবে ম্যাচে রংপুরের বোলিংয়ের রং হারিয়েও যেতে পারে!

এবার ফিরি রংপুর রাইডার্সের শক্তিমানদের দিকে। দলের শক্তি নিয়ে রংপুরের কোন লুকোছাপা নেই। চার বিদেশিই যে দলের বড় ভিত্তি সেটা তো ম্যাচ পারফরমেন্সই বলছে। ক্রিস গেইল এখনো ঘুমিয়ে থাকা দৈত্য। মাত্র একটি হাফসেঞ্চুরি এমন ব্যাটসম্যানের ধাঁতের সঙ্গে যায় না। প্রতিপক্ষ হিসেবে ঢাকাকে পেলেই না আবার তার ঘুম ভেঙ্গে যায়! গতবারের ফাইনালে ‘গেইল ঝড়’ এখনো ঢাকাকে চমকে দেয়!

অ্যালেক্স হেলস শুরুর ম্যাচগুলো তো ফ্লপ ছিলেন। শেষ ম্যাচে ৪৮ বলে সেঞ্চুরি জানান দিচ্ছে ব্যাটিংয়ের জন্য চট্টগ্রামের উইকেট তার ভীষণ ভালো লেগেছে। রাইলি রুশো রংপুর রাইডার্সের সেরা ব্যাটসম্যান। পরিসংখ্যান জানাচ্ছে এই টুর্নামেন্টেরও সেরা ব্যাটসম্যান এই দক্ষিণ আফ্রিকান। ৯ ম্যাচে সর্বোচ্চ ৪৪৯ রান তার। ঢাকাকে প্রতিপক্ষ হিসেবে তারও বেশ পছন্দ। ১১ জানুয়ারি প্রথমবারের মোকাবেলায় ঢাকার বিরুদ্ধে ৪৪ বলে ৮৩ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেছিলেন রুশো। চট্টগ্রামের মাঠে নিজের শেষ ম্যাচটায় রুশোরও সেঞ্চুরি আছে।

আর এবি ডি ভিলিয়ার্স যেদিন খেলেন সেদিন শুধু গ্যালারি নয়, মাঠে তার প্রতিপক্ষও যে নেহাতই দর্শক!

ব্যাটিংয়ে চার বিদেশি এবং বোলিংয়ে স্থানীয় শক্তি-এই সমীকরণ নিয়েই এবারের টুর্নামেন্টের সামনে বাড়ছে রংপুর রাইডার্স।

তাহলে মোকাবেলাটা ঢাকা ২-০ করবে নাকি সমতা ফেরাতে পারবে রংপুর? প্রথম দেখায় রংপুরকে হারিয়েছিলো ঢাকা। ‘নিরপেক্ষ ভেন্যুতে’ কি রংপুর পারবে ঢাকাকে জবাব দিতে?

এ সম্পর্কিত আরও খবর