জাতীয় অ্যাথলেটিক্সে সেরা জহির-সুমী

বিবিধ, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:04:46

শেষ হলো ৪২তম জাতীয় অ্যাথলেটিকস প্রতিযোগিতা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত তিনদিনের এই আসরে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। রানার্স আপ বাংলাদেশ নৌবাহিনী। এরপরই আছে বাংলাদেশ জেল। সেরা পুরুষ অ্যাথলিট হয়েছেন বিকেএসপির জহির রায়হান। তিনি একটি জাতীয় রেকর্ডসহ জিতেছেন ২টি স্বর্ণ পদক। সেরা নারী অ্যাথলিট বাংলাদেশ সেনাবাহিনীর সুমী আক্তার। তিনি পেয়েছেন চারটি স্বর্ণ পদক।

তিন ব্যাপী চলা এই প্রতিযোগিতায় জাতীয় রেকর্ড হয়েছে মোট চারটি। নতুন চার জাতীয় রেকর্ডের তিনটিই করেছেন বাংলাদেশ নৌবাহিনীর প্রতিযোগীরা। পুরুষদের ১০০ মিটারে ইসমাইল হোসেন ১০.২০ সেকেন্ড, পুরুষদের শটপুটে মো. ইব্রাহিম-১৪.৫৩ মিটার ও নারীদের ২০০ মিটারে সোহাগী আক্তার-২৫.০৬। অন্য রেকর্ডটি করেন বিকেএসপির জহির রায়হান ৪০০ মিটার ইভেন্টে। সময় নেন ৪৬.৮৬ সেকেন্ড।

শনিবার প্রতিযোগার শেষ দিনে ২০০ মিটার ইভেন্টে নতুন জাতীয় রেকর্ডটি গড়েন সোহাগী আক্তার। ২০০ মিটারে নেন ২৫.০৬ সেকেন্ড। ২০১৩ সালে ২৫.১৩ সেকেন্ডে আগের রেকর্ড গড়েন জাকিয়া সুলতানা।

এবার ৩৬টি ডিসিপ্লিনে ১৬টি স্বর্ণ, ১৩টি রৌপ্য ও ১৭টি ব্রোঞ্জ পদকসহ মোট ৪৬টি পদক পেয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। ১৫টি স্বর্ণ, ২১ টি রৌপ্য এবং ০৯ টি ব্রোঞ্জসহ মোট ৪৫টি পদক নিয়ে রানার্স আপ বাংলাদেশ নৌবাহিনী। বাংলাদেশ জেল ২টি স্বর্ণ, ১টি রৌপ্য এবং ৪টি ব্রোঞ্জসহ মোট ৭টি পদক নিয়ে তৃতীয়।

৩৬টি ডিসিপ্লিনে ৪৯টি দলের ৪২২ জন অ্যাথলেট নিয়েছেন এবারের জাতীয় অ্যাথলেটিক্সে। পুরুষ অ্যাথলিট ছিল ৩১৯ আর নারী ১০৩ জন।

শনিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার পুরস্কার প্রদান করেন বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি এ এস এম আলী কবির। উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের সিনিয়র অপারেটিভ ডিরেক্টর এফ.এম ইকবাল বিন আনোয়ার, অ্যাসিস্ট্যান্ড ডিরেক্টর মেহরাব হোসেন আসিফ, ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. আব্দুর রকিবসহ অনেকেই।

এ সম্পর্কিত আরও খবর