‘প্রতিশোধ’ নিয়ে বার্সাকে বিদায় করলো পিএসজি

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-04-17 12:27:40

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে অন্যতম সেরা ম্যাচ হিসেবে বিবেচনা করা হয় ২০১৭ সালের শেষ যোলোতে মুখোমুখি হওয়া বার্সেলোনা বনাম পিএসজি ম্যাচটিকে। ঘরের মাঠে প্রথম লেগে বার্সাকে হালি খাইয়েছিল পিএসজি। কামব্যাক করাটা বেশ কঠিন হবে জেনেও হাল ছাড়েনি বার্সেলোনা। ক্যাম্প ন্যু তে ফুটবল বিশ্ব সেই রাতে দেখেছিল ‘ইতিহাসের সেরা কামব্যাক’। ৪-০ গোলে পিছিয়ে থেকেও ফিরতি লেগে ৬-১ গোলের জয় তুলে নিয়ে কোয়ার্টারে জায়গা করে নেয় মেসি-নেইমারের বার্সেলোনা।

সাত বছর পর এসে আবারও কিছুটা সেরকম মুহুর্তই দেখলো ফুটবল প্রেমীরা, তবে এবার দল দুটির জায়গা পরিবর্তিত। চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে পিএসজির মাঠে যেয়ে ৩-২ গোলের জয় তুলে আনে জাভি হার্নান্দেসের শিষ্যরা। কিন্তু গতরাতে ঘরের মাঠে সেই পিএসজির কাছে ৪-১ গোলে হেরে দুই লেগ মিলিয়ে ৬-৪ গোলে হারলো বার্সেলোনা। একইসঙ্গে সেমিফাইনালে খেলার স্বপ্নও ভাঙল তাদের।

দুই দলই ভিন্ন সময়ে কামব্যাক করে দেখাল, দুটো কামব্যাকই হলো বার্সেলোনার মাঠেই। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো, তৎকালীন বার্সার কোচ ছিলেন লুইস এনরিকে, যিনি বর্তমান পিএসজি কোচ। চ্যাম্পিয়ন্স লিগের বড় ম্যাচে অসাধ্য সাধন করে দেখা দেখাতে এনরিকে যে পছন্দ করেন তার প্রমাণ আবারও মিললো।

গতরাতে ম্যাচের প্রথম গোলটি আসে বার্সার রাফিনিয়ার পা থেকে। এরপর বাকি ম্যাচে আর কোনো নিয়ন্ত্রণই রাখতে পারেনি স্বাগতিকরা। চার গোলের সঙ্গে তিনটি লাল কার্ডও হজম করেছে তারা। যার মধ্যে একটি পেয়েছেন ডিফেন্দার রোনাল্ড আরাউহো এবং বাকি দুটি লাল কার্ড দেখেছেন জাভি ও গোলরক্ষক কোচ রোমান ডে লা ফুয়েন্তে।

সাবেক বার্সা উইংগার উসমান দেম্বেলে দুই লেগেই খেলেছেন দুর্দান্ত। গতরাতেও একটি গোল করেছেন তিনি। দুই লেগ মিলিয়ে ৪-৪ গোলের সমতা হওয়ার পরেই ম্যাচ নিয়ন্ত্রণ পুরোপুরি নিজেদের দখলে নিয়ে নেয় পিএসজি। দলের হয়ে জোড়া গোল করেন কিলিয়ান এমবাপে। শেষ পর্যন্ত ৬-৪ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা।

এ সম্পর্কিত আরও খবর