রানপাহাড়ে শ্রীলঙ্কা, দুশ্চিন্তায় বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-04-01 17:43:13

ব্যাটিং ব্যর্থতায় প্রথম ইনিংসে ১৭৮ রান অলআউট হয় বাংলাদেশ। ৩৫৩ রানের বিশাল লিড পাওয়া শ্রীলঙ্কা ফলো-অন করতে বলবে বাংলাদেশ, এমনটাই ভেবেছিলেন অনেকে। তবে লঙ্কানরা সে পথে হাঁটেনি। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে লিডটাকে আরও বড় করে নিচ্ছে তারা। তৃতীয় দিন শেষে তাদের লিড দাঁড়িয়েছে ৪৫৫ রান।

চট্টগ্রামে দিনের শুরুটা বাংলাদেশের মন্দ হয়নি। লঙ্কান বোলারদের দেখেশুনে খেলে রানের চাকা সচল রেখেছিলেন জাকির হাসান এবং নাইটওয়াচম্যান তাইজুল ইসলাম। এই সময়ে ফিফটিও ছোঁয়া হয়ে যায় জাকিরের। কিন্তু মধ্যাহ্ন বিরতির ঠিক আগেই একটা ধস নামে। ৯৬ থেকে ১০৫-এই ৯ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসে বাংলাদেশ।

৫৪ রান করে বিশ্ব ফার্নান্দোর আগ্রাসী ইনসুইংয়ে স্টাম্প বাঁচাতে ব্যর্থ হন জাকির। টেস্টে বাজে ফর্মের ধারা অব্যাহত রেখে শান্ত ফেরেন ১ রানে। ঠাণ্ডা মাথায় ইনিংস গড়তে থাকা তাইজুলও (২২) বিশ্ব ফার্নান্দোর বলেই বোল্ড হন।

এরপর সেই পুরোনো আসা-যাওয়ার গল্প। অভিজ্ঞ সাকিব আল হাসানের ব্যাটে এসেছে ১৫ রান, লিটন দাস ব্যাটিং দৈন্যতার প্রতিচ্ছবি হয়ে করেছেন ৪ রান। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৩৩ রান করে টেস্ট ক্রিকেটে চতুর্থ বাংলাদেশি হিসেবে ৪ হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন মুমিনুল হক। শেষ পাঁচ ব্যাটারের কেউ ছুঁতে পারেননি দুই অঙ্ক। এমন ব্যাটিং বিভীষিকার দিনে ১৭৮ রানে থামতে হয় স্বাগতিকদের।

বাংলাদেশকে ফলো-অনে না ফেলে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে অবশ্য কিছুটা বিপদেই পড়েছিল শ্রীলঙ্কা। হাসান মাহমুদের পেস তোপে একশ রানের মধ্যেই ৬ উইকেট হারিয়ে বসে সফরকারীরা।

তবে লিড বেড়েছে যথেষ্ট। ৩৫৩ রানের সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে করা ১০২ রান যোগ হয়ে লিড ফুলেফেঁপে উঠেছে। হাসান মাহমুদ ৪ উইকেট নিয়ে লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে চাপে রেখেছেন। তবে লিড এখন যে পর্যায়ে তাতে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং দুর্দশার পরও টেস্টে এখন ভালোভাবেই চালকের আসনে লঙ্কানরা।

এ সম্পর্কিত আরও খবর