এমসিজিতে ৭৬ বছরের অপেক্ষার অবসান

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-03-27 16:30:15

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড। এমসিজি নামে পরিচিত ক্রিকেটের ঐতিহাসিক এই স্টেডিয়ামটি বিশ্বের সবচেয়ে পুরনো স্টেডিয়ামের মধ্যে একটি। যেই স্টেডিয়ামে হতে চলেছে ৭৬ বছরের অপেক্ষার অবসান।

এ যেন হ্যালির ধুমকেতু, যা প্রায় ৭৬ বছর পরপর দৃশ্যমান হয়। ১৯৪৯ সালে এমসিজিতে সবশেষ অনুষ্ঠিত হয় মেয়েদের টেস্ট ম্যাচ। এর ৭৬ বছর অর্থাৎ এক হ্যালির ধুমকেতুর সময় পর আগামী বছরে এমসিজির মাঠে অনুষ্ঠিত হতে চলেছে মেয়েদের টেস্ট ম্যাচ। ২০২৫ সালের অ্যাশেজে এই ঐতিহাসিক মাঠে চারদিনের টেস্ট ম্যাচে নামবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড।

২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালের পর এমসিজিতে মেয়েদের কোনো আন্তর্জাতিক ম্যাচও গড়ায়নি। এতে বছর পাঁচেক এই মাঠে গড়াতে চলেছে কোনো আন্তর্জাতিক ম্যাচও।

অবশ্য এমসিজিতে এই টেস্টের পেছনে আছে একই মাইলফলকও। নারীদের টেস্টের ৯০ বছর পূর্তিতে আয়োজন করা হচ্ছে লাল বলের ক্রিকেটের এই ম্যাচটি। ক্রিকেট ইতিহাসে নারীদের প্রথম টেস্টটি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যেই, ১৯৩৪ সালে।

সেই থেকে এখন পর্যন্ত নারীদের অ্যাশেজ হয়েছে মোট ২৫বার। যেখানে এগিয়ে অস্ট্রেলিয়া। তারা জিতেছে ১০টি সিরিজ, বিপরীতে ইংলিশরা জিতেছে ৬টি এবং ৯টি সিরিজের ফলফল ড্র।

এ সম্পর্কিত আরও খবর