ছন্দ হারানো জামালদের জালে ফিলিস্তিনের ৫ গোল

ফুটবল, খেলা

Apon tariq | 2024-03-22 09:25:38

কুয়েতের জাবের আল আহমাদ স্টেডিয়াম। বিশ্বকাপ ২০২৬ বাছাইয়ে ফিলিস্তিনের ঘরের মাঠ হলেও সেখানে গত রাতের ম্যাচে বাংলাদেশি সমর্থক ছিল বেশ চোখে পড়ার মতোনই। স্টেডিয়ামে জামাল-রাকিবদের সমর্থনে এসেছিলেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। সেখানে বাংলাদেশের শুরুটা হয়েছিল বেশ ভালো। তবে বিরতির ঠিক আগে ছন্দ হারিয়ে পরপর দুই গোল হজম করলো সফরকারীরা। পরে দ্বিতীয়ার্ধে আরও তিনটি। এতে ২০২৬ বিশ্বকাপ বাছাই ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় ধাপের ম্যাচে ফিলিস্তিনের কাছে ৫-০ গোলে হারে হাভিয়ের কাবরেরার দল। 

ফিলিস্তিনের বিপক্ষে এই প্রথম ৫ গোল হজম করলো বাংলাদেশ। এর আগের ছয়বারের মুখোমুখিতে শুধু প্রথমটি হয়েছিল ড্র, বাকি পাঁচ ম্যাচেই হেরেছে বাংলাদেশ। তবে সেটি ছিল এক বা দুই গোলের ব্যবধানে। এবারই প্রথম এত বড় ব্যবধানে ফিলিস্তিনের কাছে থামতে হলো জামাল-মিতুলদের। 

বিশ্বকাপ বাছাইয়ের ‘আই’-গ্রুপের গত রাতের এই ম্যাচ শুরু থেকে বেশ গুছিয়েই খেলছিল বাংলাদেশ। তৈরি করছিল সম্ভাবনাও। এদিকে নিজেদের জালও বেশ শক্তভাবে আগলে রেখেছিলেন মিতুল মারমা। গত বছরের সেপ্টেম্বরে আলোচিত সেই মদকাণ্ডের পর এই প্রথম দলে ফেরেন আনিসুর রহমান জিকো। তবে গোলপোস্ট সামলানোর দায়িত্ব থাকে মিতুলের হাতেই। 

তবে ভালো শুরু পর হঠাতই যেন বইলো ভিন্ন হাওয়া। খেই হারাল ডিফেন্ডাররা। এতেই সফরকারীদের গোলপোস্ট উদ্দেশ্যে জোরালো এক শট নেন মুস্তাব বাত্তার। তবে সেটি ঠেকিয়ে দিলেও ফিরতি বল যায় ফিলিস্তিনের তারকা ফরোয়ার্ড ওদে দাবাঘের কাছে এবং সেখান থেকে জালে। মিনিট দুই না পেরোতেই আরও একটি গোল হজম করে বাংলাদেশ। স্বাগতিকদের নেওয়া কর্নার কিকের দখল আসে বাংলাদেশের কাছেই, তবে সেটি সোহেল রানার পায়ে লেগে যায় ফিলিস্তিনে আরেক ফরোয়ার্ড শিহাব কুম্বরের কাছে। সেখানে অনায়াস এক শটে ব্যবধান দ্বিগুণ করে স্বাগতিকরা। 

প্রথমার্ধে সেই খেই হারানো অবস্থা দ্বিতীয়ার্ধেও জারি থাকে সোহেল-তপুদের। এতে দ্বিতীয়ার্ধের আট মিনিটের মাঠে আরও দুইবার বল জড়ায় মিতুলকে ছাড়িয়ে বাংলাদেশের জালে। এবং ৭৭ মিনিটে জড়ায় পঞ্চমে। জবাবে শেষ দিকে আক্রমণে একাধিক পরিবর্তন আনলেও জামালরা শোধ করতে পারেননি একটি গোলও। 

ফিলিস্তিনের হয়ে দিন হ্যাটট্রিক করেন দাবাঘ। দলটির একমাত্র খেলোয়াড় যিনি ইউরোপিয়ান ক্লাব খেলেন বাকি দুই গোল করেন কুম্বর।

আগামী ২৬ মার্চ ফিরতি লিগের ম্যাচ এবার বাংলাদেশে। ম্যাচটি অনুষ্ঠিত হবে বসুন্ধরা কিংস অ্যারেনায়। 

এ সম্পর্কিত আরও খবর