ধর্ষণের দায়ে ৯ বছরের দণ্ডপ্রাপ্ত আসামি রবিনহো গ্রেফতার

ফুটবল, খেলা

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-03-22 07:18:29

ধর্ষণের দায়ে নয় বছরের সাজাপ্রাপ্ত আসামি ব্রাজিলের সাবেক ফুটবল খেলোয়াড় রবিনহোকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সান্তোসের একটি ফ্ল্যাট থেকে ৪০ বছর বয়সী এই ফুটবলারকে গ্রেফতার করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে এসি মিলানে খেলার সময় দলবদ্ধ হয়ে ধর্ষণে অংশ নেওয়ার অপরাধে শাস্তি দেন ইতালির আদালত। তবে রবিনহো তার আগেই ইতালি ছেড়ে গেলেও ২০২০ সালে মিলানের আদলতে রায়ের বিরুদ্ধে আপিল করেন। আপিলে তিনি হেরে যান। এরপর ২০২২ সালে ইতালির সর্বোচ্চ আদালত তার শাস্তি বহাল রাখেন এবং একই সঙ্গে ব্রাজিল সরকারকে তা কার্যকর করার অনুরোধ জানান। ব্রাজিলের সুপিরিয়র কোর্ট অব জাস্টিস (এসটিজে) এর আগে জানিয়েছিলেন, তারা রবিনহোকে শাস্তি দেওয়ার বিষয়টি পর্যালোচনা করে দেখবেন।

ইতালির আইনজীবীরা রবিনহোর বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানাও জারি করেন। কিন্তু বিদেশে অপরাধ সংঘটনের পর ব্রাজিলের কোনো নাগরিক তার দেশে ফিরলে বিদেশের বিচারিক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে না দেশটির সরকার। তাই ইতালির পক্ষ থেকে বলা হয়েছিল, রবিনহোর শাস্তি যেন ব্রাজিলেই কার্যকর করা হয়। সেটারই চূড়ান্ত রায় এল অবশেষে।

যদিও রবিনহো শুরু থেকেই নিজেকে নির্দোষ দাবি করে এসেছেন। সম্প্রতি ব্রাজিলের টেলিভিশন নেটওয়ার্ক টিভি রেকর্ডকে দেওয়া সাক্ষাৎকারে ৪০ বছর বয়সী সাবেক ফুটবলার জানিয়েছেন, ওই নারীর সঙ্গে সবকিছু পারস্পরিক সম্মতিতেই হয়েছিল। এ ছাড়া তিনি ইতালির বিচারিক ব্যবস্থাকে ‘বর্ণবাদী’ আখ্যা দিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর