প্রথম ওয়ানডেতে যেমন হতে পারে শান্তদের একাদশ 

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-03-13 12:06:34

ঘরের মাটিতে লঙ্কান সিরিজের শুরুটাও ছিল টি-টোয়েন্টি সিরিজ দিয়েই। সেখানে ২-১ ব্যবধানে হারলেও সক্ষমতার সর্বোচ্চ প্রমাণ দিয়ে নিজেদের সেরাটাই খেলেছে স্বাগতিকরা। এতে বিশ্বকাপের প্রস্তুতিটা ভালোভাবেই সেরে রাখল নাজমুল হোসেন শান্তর দল। টি-টোয়েন্টির পর এবার স্বাগতিকদের মিশন ওয়ানডের। সিরিজের প্রথম ওয়ানডে দিয়ে বছরের এই প্রথম একদিনের ম্যাচে নামছে শান্ত-লিটনরা। ম্যাচটি শুরু হবে দুপুর ২টা ৩০ মিনিটে। 

এদিকে আসন্ন এই ম্যাচে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ সেটার কিছুটা ইঙ্গিত মিলেছে গতকালের সংবাদ সম্মলনেই। এই ম্যাচে একাদশ সাজাতে সবচেয়ে বেশি কঠিন হবে ওপেনার অংশে। কারণটা সোজা। ওয়ানডে দলে আছেন চার ওপেনার, লিটন দাস, সৌম্য সরকার, এনামুল হক বিজয় ও তানজিদ হাসান তামিম। সেখানে লিটনের জায়গা অনেকটা নিশ্চিতই। শঙ্কাটা আরেক ওপেনারের। 

টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচেই লিটনের বিপরীতে নেমেছিলেন সৌম্য। সেখানে সিরিজে তার ব্যাট থেকে এসেছে স্রেফ ৪৯ রান। আর এতেই অনেকে দেখছেন লিটনের বিপরীতে ওয়ানডে এবার নামতে পারেন বিপিএলে দারুণ ছন্দে থাকা তানজিদ হাসান তামিম। তবে গতকালে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মিলল ভিন্ন সুর। আরও একবার সৌম্যর ওপর আস্থা রাখার কথা জানান অধিনায়ক শান্ত। সেখানে শান্ত বলেন, ‘অনেক দিন পর এসে গত সিরিজে তিনটা ম্যাচ খেলল (সৌম্য), একটা তো বড় ইনিংসও খেলল। তবে ধারাবাহিকতা সব ব্যাটসম্যানেরই ধরে রাখা প্রয়োজন। সৌম্যসহ সবাই সেটা নিয়ে কাজ করছে। আশা করব, এই সিরিজেও সুযোগ পেলে দলের জন্য ভালো কিছু করবে।’

এতে লিটনের বিপরীতে তাই আরও একবার সৌম্যকে দেখার সম্ভাবনা রয়েছে। তিন থেকে ছয়ের পজিশন অনেকটা সহজ, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ রিয়াদ। ওয়ানডেতে নেই শেখ মাহেদি। এতে সাতে তার পরিবর্তে আরেক অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের জায়গা এগিয়ে। 

বাকি চার জায়গা বোলারদের। সেখানে চট্টগ্রামের মাঠে দেখা মিলতে পারে সিলেটের মতো এক স্পিনার ও তিন পেসারের কম্বিনেশন। স্পিনারে এগিয়ে রিশাদ। কারণ ব্যাট হাতে সম্প্রতি জানিয়েছেন নিজের সক্ষমতা। বাকি তিন পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান। 

এ সম্পর্কিত আরও খবর