ট্রফি দিয়ে কোচদের বিচার করা উচিৎ না: পচেত্তিনো

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-02-24 18:32:06

ইংলিশ প্রিমিয়ার লিগের দল চেলসির বর্তমান কোচ মরিসিও পচেত্তিনো। সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না তার। দলের ধারাবাহিক বাজে পারফরম্যান্স ও হারের কারণে খুশি নন। লিগের পয়েন্ট টেবিলেও নিচের দিকে নেমে গেছে দল, আছে দশম অবস্থানে।

আগামীকাল (রবিবার) লিগ কাপের ফাইনালে ইয়ুর্গেন ক্লপের লিভারপুলের বিপক্ষে মাঠে নামবে চেলসি। দুঃসময়ে এই জয়টা তাদের স্বস্তি দিবে বলে মনে করেন পচেত্তিনো ও তার দল।

২০১৪-১৯ সাল পর্যন্ত আরেক ইংলিশ ক্লাব টটেনহামের কোচের দায়িত্ব পালন করেছিলেন পচেত্তিনো। একবার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেললেও শিরোপার দেখা পাননি।

কোচ হিসেবে অনেক সমালোচিত হয়েছেন পচেত্তিনো। সেসব সমালোচনা সয়ে অবশেষে মুখ খুলেছেন চেলসি কোচ, ‘আমি শিরোপা জেতা দিয়ে একজন কোচ বা কোচিং স্টাফকে বিচার করি না। এটা প্রতিযোগিতা এবং জেতার বিষয়। কিন্তু এখানে বেশ কয়েকটা কারণ রয়েছে যা দলকে প্রভাবিত করে। আপনার যদি ভালো খেলোয়াড় থাকে, তাহলে আপনার জেতার সম্ভাবনা থাকা উচিত।‘

২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে লিভারপুলের মুখোমুখি হয়েছিলেন তখনকার টটেনহ্যাম কোচ পচেত্তিনো। এবার লিগের কাপের ফাইনালে ক্লপের সেই লিভারপুলের মুখোমুখি হচ্ছে তার বর্তমান দল চেলসি। সেই ফাইনালে মাঠে নামার আগে ক্লপের বেশ প্রশংসা করলেন আর্জেন্টাইন এই কোচ, ‘লিভারপুলে আসার আগে থেকেই ক্লপ অনেক ভালো কোচ ছিলেন। কিন্তু প্রথম তিন-চার বছর সে কিছুই জিততে পারেনি। তবে এখন তার কাছে চ্যাম্পিয়নস লিগ এবং প্রিমিয়ার লিগ দুটোই আছে।’

চলতি লিগ কাপ আসরে নিজেদের ভালো পারফরম্যান্স দিয়েই সব ধাপ উতরে এসেছে পচেত্তিনোর দল। সেমিফাইনালের প্রথম লেগে মিডলসবরোর কাছে ১-০ গোলে হেরেছিল চেলসি। তবে দ্বিতীয় লেগে ঘরের মাঠে দুর্দান্ত খেলা দেখিয়ে ৬-১ গোলের বিশাল জয় তুলে নিয়েছিল তারা। দুই লেগ মিলিয়ে ৬-২ ব্যবধানে জিতে ফাইনালের মঞ্চে জায়গা করে নিয়েছে চেলসি।

এর আগে কোয়ার্টার ফাইনালে নিউক্যাসলের সঙ্গে ১-১ গোলে সমতা থাকার ম্যাচ পেনাল্টিতে ৪-২ ব্যবধানে জিতে নিয়েছিল চেলসি।

এ সম্পর্কিত আরও খবর