লঙ্কানদের হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 10:21:01

ওয়ানডে সিরিজটা দুঃস্বপ্নের অন্য নাম হয়েই থাকল শ্রীলঙ্কার। সিরিজ হেরে গিয়েছিল আগের ম্যাচেই। মঙ্গলবার হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়েও কিছুই করা হল না। দারুণ দাপটে সিরিজের শেষ ওয়ানডে ম্যাচেও জিতেছে কিউইরা। জয়ের নায়ক রস টেলর ও হেনরি নিকোলস।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ১১৫ রানে হেসে-খেলে জিতেছে কিউইরা। এই জয়ে ৩ ম্যাচ সিরিজে হোয়াইটওয়াশ করল শ্রীলঙ্কাকে।

মঙ্গলবার নেলসনের স্যাক্সটন ওভালে টস হেরে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড তুলে ৪ উইকেটে ৩৬৪ রান। জবাব দিতে নেমে শ্রীলঙ্কা ৪১.৪ ওভারে ২৪৯ রানে অলআউট।

শুরুটা ভাল না হলেও ঠিকই বড় সংগ্রহ গড়ে কিউইরা। প্রাথমিক ধাক্কা সামলে দলকে পথ দেখান দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেলর। তারা গড়েন ১৩০ বলে ১১৬ রানের জুটি। ৬৫ বলে ফিরেন ৫৫ রান করে ফিরেন কিউই অধিনায়ক উইলিয়ামসন।

এরপর নিকোলসকে নিয়ে ১২০ বলে টেলর গড়েন ১৫৪ রানের জুটি। তাদের ব্যাটেই পাহাড় সমান সংগ্রহ গড়ে স্বাগতিকরা। টেলর ১৩১ বলে করেন ১৩৭ রান। ইনিংসে ছিল ৯ চার ও চার ছক্কা।

নিকোলস অপরাজিত ছিলেন ১২৪ রানে। মাত্র ৮০ বলে এই ইনিংস খেলেন তিনি। ছিল ১২ চার ও তিন ছক্কা। এটিই তার ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরি। লাসিথ মালিঙ্গা ৯৩ রানে তুলে নেন ৩ উইকেট।

জবাব দিতে নেমে ভালই লড়ছিল শ্রীলঙ্কা। মনে হচ্ছিল জমে উঠবে ম্যাচ। ১ উইকেটে ১০৭ রানে ঠিক পথে ছিল সফরকারীরা। ধনাঞ্জয়া ডি সিলভা (৩৬) ও কুসল পেরেরা (৪৩) ফিরতেই ভাঙন শুরু। এরপর নিরোশন ডিকভেলা আউট ৪৬ রানে। তারপর বালীর বাধের মতো ভেঙে গেল শ্রীলঙ্কার ব্যাটিং লাইনআপ।

লড়লেন শুধু থিসারা পেরেরা। ৮০ রান করেন তিনি। আগের ইনিংসেই শতরান তুলেছিলেন এই ব্যাটসম্যান। লকি ফার্গুসন ৪০ রানে শিকার কেন ৪ উইকেট। তিনটি উইকেট নেন ইশ সোধি।

সংক্ষিপ্ত স্কোর-

নিউজিল্যান্ড: ৫০ ওভারে ৩৬৪/৪ (গাপটিল ২, মানরো ২১, উইলিয়ামসন ৫৫, টেলর ১৩৭, নিকোলস ১২৪*, নিশাম ১২*; মালিঙ্গা ৩/৯৩, থিসারা ০/৮, সান্দাক্যান ১/৫৪)

শ্রীলঙ্কা: ৪১.৪ ওভারে ২৪৯ (ডিকভেলা ৪৬, ডি সিলভা ৩৬, কুসল পেরেরা ৪৩, মেন্ডিস ০, শানাকা ২, থিসারা ৮০, গুনাথিলাকা ৩১, চামিরা ১; সাউদি ১/৪৬, হেনরি ০/৬২, ফার্গুসন ৪/৪০, নিশাম ১/৩৪, সোধি ৩/৪০)

ফল: নিউজিল্যান্ড ১১৫ রানে জয়ী

সিরিজ: ৩ ম্যাচের সিরিজে ৩-০ ব্যবধানে জয়ী নিউজিল্যান্ড

ম্যাচসেরা: রস টেলর

এ সম্পর্কিত আরও খবর