ভারতকে বাঁচিয়ে দিলো বৃষ্টি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2023-12-27 02:30:00

বৃষ্টি-বিধাতাকে একটা ধন্যবাদ দিতেই পারে ভারত। সেঞ্চুরিয়নে তাদের দুঃস্বপ্নের দিনটাকে যে দীর্ঘ হতে দেয়নি বৃষ্টি। প্রোটিয়া পেসারদের গতিতে নাকাল হওয়া ভারতীয়দের কিছুটা হলেও স্বস্তি দিয়েছে সেঞ্চুরিয়নের মেঘলা আকাশ। তাতে টেস্টের প্রথম দিনেই গুটিয়ে যাওয়ার হাত থেকে বেঁচেছে ভারত। সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিন শেষ করেছে ৮ উইকেটে ২০৮ রান নিয়ে। বৃষ্টিবিঘ্নিত দিনে খেলা হয়েছে ৫৯ ওভার।

দক্ষিণ আফ্রিকা-ভারত দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট মাঠে গড়ানোর আগেই বাধ সেধেছিল বৃষ্টি। যার ফলে খেলা শুরু হতে বিলম্ব হয়। বিলম্বিত টস জিতে ভারতকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিকরা। ব্যাটিংয়ে ভারতের শুরুটা স্রেফ দুঃস্বপ্ন। ২৪ রানে নেই তিন টপ অর্ডার ব্যাটার। ওপেনার যশস্বী জয়সোয়াল (১৭) এবং তিনে নামা শুবমান গিলকে (২) তুলে নেন নান্দ্রে বার্গার।

সেই বার্গারের তালুবন্দি করিয়ে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মাকে (৫) ফিরিয়েছেন কাগিসো রাবাদা। চতুর্থ উইকেটে শ্রেয়াস আইয়ারকে সঙ্গে নিয়ে ৬৮ রানের জুটি গড়ে তোলেন বিরাট কোহলি। কিন্তু শ্রেয়াসের (৩১) স্টাম্প গুঁড়িয়ে দিয়ে সে জুটি ভাঙেন এদিন আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেট পূর্ণ করা রাবাদা।

শ্রেয়াস ফেরার কয়েক ওভারের মধ্যে সাজঘরের পথ ধরেন ৩৮ রান করা কোহলিও। নেপথ্যে ওই রাবাদার গতি আর সুইং। ছয়ে নেমে ভারতের ইনিংস টেনে তোলার চেষ্টা করেছেন কেএল রাহুল। লেজের সারির ব্যাটারদের খুব একটা সমর্থন না পেলেও লড়াই চালিয়ে যাচ্ছেন তিনি। আলোকস্বল্পতা আর বৃষ্টিতে দিনের খেলা শেষ হওয়ার আগে তার ব্যাট থেকে এসেছে ৭০* রান। তার সঙ্গে ক্রিজে রয়েছেন মোহাম্মদ সিরাজ (০*)।

মাত্র ৪৪ রানে ৫ উইকেট নিয়ে ভারতীয় ব্যাটিং লাইনআপের কোমর ভেঙে দিয়েছেন রাবাদা।

১৯৯২ সালের পর দক্ষিণ আফ্রিকার মাটিতে সাদা পোশাকের কোনো সিরিজ না জেতা ভারত এবার ইতিহাস গড়ার চ্যালেঞ্জ নিয়েই মাঠে নেমেছে। কিন্তু সে লক্ষ্যে তাদের শুরুটা মোটেই আশাজাগানিয়া নয়।

এ সম্পর্কিত আরও খবর