নভেম্বর মাসের সেরা পারফরমার বাংলাদেশের নাহিদা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-11 15:43:59

নভেম্বর মাসে আইসিসির সেরা নারী ক্রিকেটার হওয়ার গৌরব অর্জন করেছেন বাংলাদেশের নাহিদা আক্তার। জাতীয় দলে নাহিদার সতীর্থ ফরজানা হক পিংকি এবং পাকিস্তানের স্পিনার সাদিয়া ইকবাল ছিলেন মাসসেরার দৌড়ে। তাদের পেছনে ফেলে আইসিসির নভেম্বর মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্পিনার নাহিদা। বাংলাদেশের প্রথম নারী ক্রিকেটার হিসেবে এই পুরস্কার হাতে উঠেছে তার।

নভেম্বর মাসে বল হাতে দারুণ ছন্দে ছিলেন নাহিদা। ১৪.১৪ গড়ে মোট ৭টি ওয়ানডে উইকেট নিয়েছেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটার। তার বোলিংয়ে নৈপুণ্যে পাকিস্তানের বিপক্ষে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। সে সিরিজের দ্বিতীয় ওয়ানডে সুপার ওভারে গড়ালে সেখানে মাত্র ৭ রান খরচায় দুটি উইকেট নিয়ে দলের জয়ে বড় ভূমিকা রাখেন তিনি।

দ্যুতি ছড়িয়েছেন সিরিজ নির্ধারণী ম্যাচেও। ২৬ রান খরচায় নিয়েছিলেন ৩ উইকেট। ওয়ানডের চেয়ে কুড়ি ওভারের ফরম্যাটেই বেশি উজ্জ্বল নাহিদা। এই মুহূর্তে টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলার তিনি। ওয়ানডেতে উইকেট তোলার বিচারে তিন নম্বরে অবস্থান করছেন তিনি।

ক্যারিয়ারের প্রথমবারের মতো এই পুরস্কার জিতে উচ্ছ্বাসিত নাহিদা বলেন, ‘এটি আমার জন্য দারুণ একটি মুহূর্ত। ক্রিকেট বিশেষজ্ঞ প্যানেল দ্বারা এই জাতীয় স্বীকৃত পাওয়া অনেক অর্থবহ। আইসিসি মহিলা প্লেয়ার অফ দ্য মান্থ পুরষ্কার জেতা আমার জন্য অনুপ্রেরণার একটি বিশাল উৎস।’

ছেলেদের ক্রিকেটে নভেম্বর মাসের সেরার পুরস্কার উঠেছে ট্র্যাভিস হেডের হাতে। ছেলেদের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতের বিপক্ষে তার অসাধারণ এক সেঞ্চুরিতে ষষ্ঠ বিশ্বকাপ ঘরে তোলে অস্ট্রেলিয়া।

এ সম্পর্কিত আরও খবর