টি-টোয়েন্টি দিয়ে জ্যোতিদের প্রোটিয়া সফর শুরু  

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-03 15:41:13

সম্প্রতি দেশের ক্রিকেটের সময়টা বেশ ভালোই যাচ্ছে। বিশ্বকাপে ব্যর্থ অভিযান পার করে শান্ত-মিরাজরা পেলেন সাফল্যের দেখা। কিউইদের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জিতেছে তারা। তবে তাদের চেয়ে যেন কিছুটা এগিয়েই থাকবে নারী ক্রিকেট দল। চলতি বছরের অক্টোবর-নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সাদা বলের দুই ফরম্যাটেরই সিরিজ জিতেছে নিগার সুলতানা জ্যোতির দল। 

বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অবস্থান করছেন জ্যোতি-মারুফারা দল। সেখানে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলবে দুই দল।  

স্বল্প ওভারের ফরম্যাট দিয়ে আজ (রোববার) শুরু হচ্ছে জ্যোতিদের প্রোটিয়া সফর। বেনোনিতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। কিম্বলিতে সিরিজের পরের দুই ম্যাচ যথাক্রমে ৬ ও ৮ ডিসেম্বর। 

১৬, ২০ ও ২৩ ডিসেম্বর মাঠে গড়াবে সিরিজের ওয়ানডে ম্যাচগুলো। এই সিরিজটিও আইসিসি নারী চ্যাম্পিয়নশিপের অংশ। ১২ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তালিকার ষষ্ঠ অবস্থানে আছে বাংলাদেশ। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট অর্জন করা ভারত আছে শীর্ষে। এই চ্যাম্পিয়নশিপের সেরা ছয় দল খেলবে ওয়ানডে বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফিতে। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই সিরিজে দলে ফিরেছেন শরিফা খাতুন ও লতা মন্ডল। এতে দল থেকে বাদ পড়েছেন সানজিদা আক্তার ও নিশীতা আক্তার নিশি। তবে দুজনেরই জায়গা হয়েছে স্ট্যান্ডবাই তালিকায়।

দক্ষিণ আফ্রিকা সিরিজে বাংলাদেশ নারী দল: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), শামিমা সুলতানা, মুরশিদা খাতুন, সোবহানা মোস্তারি, ফারজানা হক পিংকি, লতা মন্ডল,  স্বর্ণা আক্তার, রিতু মণি, শরিফা খাতুন, সুমাইয়া আক্তার, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আক্তার ও দিশা বিশ্বাস।

স্ট্যান্ডবাই: শারমিন আক্তার সুপ্তা, সানজিদা আক্তার মেঘলা, ফারিহা ইসলাম তৃষ্ণা, নিশীতা আক্তার নিশি।

এ সম্পর্কিত আরও খবর