অক্ষর ঘূর্ণিতে সিরিজ ভারতের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-01 23:32:46

প্রথম দুই ম্যাচে জিতে এগিয়ে থাকা ভারতের সিরিজ অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল তৃতীয় ম্যাচেই। তবে সেখানে ঢাল হয়ে দাঁড়ায় ম্যাক্সওয়েল। তার শতরানের ইনিংসে সিরিজ বাঁচায় অজিরা। আজ (শুক্রবার) ছিল দলটির সিরিজ সমতায় আনার ম্যাচ। তবে সেখানে তাদের আর সুযোগ দিল না স্বাগতিকরা। রিংকু সিং ও জিতেশ শর্মার দুর্দান্ত ব্যাটিংয়ের পর অক্ষর প্যাটেল ও দীপক চাহারের বুদ্ধিদীপ্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ২০ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে (৩-১) নেয় সূর্যকুমার যাদবের দল।

রাইপুরে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে টসে জিতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় অজিরা। সেখানে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৭৪ রান করে ভারত।

১৭৫ রানের চ্যালেঞ্জিং লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতে ট্রাভিস হেডের ঝড়ে তা মামুলিই দেখাচ্ছিল। শুরুর তিন ওভারে ভারতীয় পেসারদের বিপরীতে ৪০ রান তোলেন দুই ওপেনার হেড ও জশ ফিলিপ। তবে সেখানে বুদ্ধিদীপ্ত ক্যাপ্টেন্সির পরিচয় দিয়ে স্পিনারদের আক্রমণে আনেন সূর্যকুমার। এবং তাতেই বাজিমাত। পরপর দুই ওভারে দুই ওভারে দুই ওপেনারকে ফেরান রবি বিষ্ণয় ও অক্ষর। ৮ রানে ফিলিপ ফেরার পর কেবল ১৬ বলে ৩১ রান করে ফেরেন হেড।

অজিদের তাণ্ডবে সেখানেই ভাঁটা পড়ে। এরপর কোনো ব্যাটারকেই থিতু হতে দেননি স্বাগতিক দলের বোলাররা। সফরকারীদের হয়ে শেষ পর্যন্ত লড়াই চালানো অধিনায়ক ম্যাথিউ ওয়েড করেন দলীয় সর্বোচ্চ ৩৬ রান। অক্ষর নেন সর্বোচ্চ তিন উইকেট এবং চাহার নেন দুটি।

এর আগে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ফিফটি রানের জুটিতে ভালো শুরু পায় ভারত। প্রথম পাওয়ারপ্লের শেষ বলে ফেরেন যশস্বী জয়সওয়াল (৩৭)। তবে থিতু হওয়ার পথে এগোতে থাকেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ঋতুরাজ গায়কোয়াড়।

বিশ্রাম শেষে সিরিজের শেষ দুই ম্যাচে দলে ফিরেছেন বিশ্বকাপে দারুণ ছন্দে থাকা শ্রেয়াস আইয়ার। তবে টিকতে পারেননি বেশিক্ষণ। কেবল ৮ রান করে ফেরেন তানভির সাংহার বলে। এক বলেই বাদেই ফেরেন অধিনায়ক সূর্যকুমারও (০)।

দলীয় ১১১ রানের মাথায় ফেরেন ঋতুরাজ (৩২)। সেখান থেকে দলকে চ্যালেঞ্জিং স্কোরের দিকে টেনে নিয়ে যান রিংকু (৪৬) ও জিতেশ (৩৫)। অজিদের হয়ে বেন ডোয়ারশুইস নেন তিন উইকেট, সাংহা ও জ্যাসন বেহরেনডোর্ফ নেন দুটি করে।

এ সম্পর্কিত আরও খবর