নিষিদ্ধ সেই সালমানই এখন পাকিস্তানের নির্বাচক

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-01 20:16:45

স্পট ফিক্সিংয়ের দায়ে পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ২০১৬ সালে ক্রিকেটে ফেরেন সালমান বাট। সেই তাকেই এবার দায়িত্ব দেওয়া হয়েছে পাকিস্তান জাতীয় দলে ক্রিকেটার নির্বাচনে। তার এক সময়ের সতীর্থ কামরান আকমল ও রাও ইফতিখার আঞ্জুমকেও দায়িত্ব দেওয়া হয়েছে। যার নেতৃত্বে থাকবেন প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ।

আগামী বছর নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে জাতীয় নির্বাচক প্যানেলে সাবেক অধিনায়ক সালমান বাটকে অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

২০১০ সালের আগস্টে পাকিস্তান ও ইংল্যান্ডের টেস্ট ম্যাচে স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগে বাটকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। ২০১৬ সালে ক্রিকেটে ফেরার পর, ঘরোয়া প্রতিযোগিতায় ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসাবে প্রচুর সাফল্য অর্জন করেছিলেন বাট। তবে অপরাধের অংশীদার মুহাম্মদ আমিরকে ২০১৬ সালে বোর্ড কর্তৃক দ্রুত পাকিস্তান দলে ফিরিয়ে আনা হলেও তাকে আর কখনও জাতীয় দলে বিবেচনা করা হয়নি।

সাবেক ওপেনার বাটকে গত মাসে পিসিবি ঘরোয়া প্রতিযোগিতার ধারাভাষ্যকার হিসেবে নিয়োগ দিয়েছিল। বর্তমানে তিনি জাতীয় টি-টোয়েন্টি চ্যাম্পিয়নশিপে ব্যস্ত।

পিসিবি এক বিবৃতিতে বলেছে, 'প্রধান নির্বাচকের পরামর্শক সদস্য হিসেবে তাদের প্রথম দায়িত্ব হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ, যা অস্ট্রেলিয়া সফর শেষে ২০২৪ সালের ১২ জানুয়ারি থেকে শুরু হবে।’

নির্বাচনের দায়িত্বে নিযুক্ত না হলে, পরামর্শদাতা সদস্যদের দক্ষতা শিবির পরিচালনার মতো অতিরিক্ত কাজ বাটকে দেওয়া যেতে পারে। বাট, কামরান, প্রধান নির্বাচক ওয়াহাব রিয়াজ এবং সাবেক টেস্ট পেসার আঞ্জুম সবাই পাকিস্তান দলের পরিচালক মোহাম্মদ হাফিজের সঙ্গে পাকিস্তান দলে একসঙ্গে খেলেছেন।

১৫ বছরের ক্যারিয়ারে কামরান ৫৩ টেস্ট, ১৫৭ ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি খেলেছেন, বাট ৩৩টি টেস্ট, ৭৮টি ওয়ানডে ও ২৪টি টি-টোয়েন্টি খেলেছেন এবং ২০০৪ থেকে ২০১০ সাল পর্যন্ত একটি টেস্ট, ৬২টি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেছেন।

২০১০ সালে বাট, আমির ও মোহাম্মদ আসিফকে স্পট ফিক্সিংয়ের দায়ে দোষী সাব্যস্ত করেছিল যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি। হেডিংলিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২০১০ সালে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট জয়ের পর বাট বরাবরই স্বীকার করেছেন যে, তার কর্মকাণ্ডের জন্য অনুতপ্ত। তবে তার সাথে অন্যায় আচরণ করা হয়েছে।

কয়েক বছর আগে তৎকালীন প্রধান কোচ ওয়াকার ইউনুসও জাতীয় দলে ফেরার জন্য বাটের নাম সুপারিশ করেছিলেন। কিন্তু প্রাক্তন অধিনায়ক শহীদ আফ্রিদি তাকে দলে না ফেরানোর জন্য বলেছিলেন।

এ সম্পর্কিত আরও খবর