জয়ের সুবাস নিয়ে চতুর্থ দিন শেষ বাংলাদেশের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-01 17:01:56

সিলেট টেস্টের চতুর্থ দিনেই বাংলাদেশ দলের সঙ্গী হতে পারত জয়ের হাসি। মিলতে পারত ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচেই জয়। যদি নাঈমের বলে ড্যারিল মিচেলের সহজ ক্যাচটি লুফে নিতে পারতেন গালিতে দাঁড়ানো ফিল্ডার দিপু। এরপর অবশ্য আরও বেশ কিছু সুযোগ তৈরি হয়েছিল। তবে শেষ পর্যন্ত তা কাজে আসেনি।

আর তাই চতুর্থ দিনে জয় না পাওয়ার আক্ষেপ নিয়েই মাঠ ছাড়তে হয়েছে বাংলাদেশকে। তবে ঠিকই সিলেট টেস্টে জয়ের সুবাতাস পাচ্ছে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচ জিততে যে পঞ্চম দিনে মাত্র ৩ উইকেট দরকার বাংলাদেশের। বিপরীতে জয় পেতে এখনও ২১৯ রান করতে হবে নিউজিল্যান্ডকে। ৪৪ রানে ব্যাট করতে মাঠে নামবেন মিচেল ও সোধি।

বল হাতে এদিন বাংলাদেশকে স্বপ্নের শুরু এনে দেন পেসার শরিফুল ইসলাম। ইনিংসের প্রথম ওভারেই ফেরান বাংলাদেশের বিপক্ষে কিউইদের অন্যতম সেরা ব্যাটার টম ল্যাথামকে। মিডল অর্ডার থেকে প্রমোশন পেয়ে এদিন ওপেনিংয়ে নেমেছিলেন এই ব্যাটার। তবে শরিফুলের সামনে ৬ বলের বেশি টিকতে পারেননি তিনি।

এরপর আগের ইনিংসের সেঞ্চুরিয়ান কেন উইলিয়ামসনকে ১১ রানে সাজঘরের পথ ধরান তাইজুল। চাপে খেই হারায় হেনরি নিকোলাস। মিরাজের ঘূর্ণিতে নাঈম হাসানের হাতে তালুবন্দী হয়ে ২ রানে সাজঘরের পথ ধরতে হয়েছে তাকে। এরপর ড্যারিল মিচেলকে নিয়ে দ্বিতীয় সেশন শেষ করেন ডেভন কনওয়ে। মাঝে কিছুটা লড়াইয়ের আভাস দিয়েছিলেন গ্লেন ফিলিপস। ১২ রানে তাকে ফেরান নাঈম। কাইল জেমিসনও ফিরেছেন খানিক বাদে। ৯ রানে তাইজুলের চতুর্থ শিকার হয়েছেন এই কিউই ব্যাটর।

তাতে শেষ বিকেলে শঙ্কা ঝেঁকে বসেছিল; দিনটা পার করতে পারবে তো কিউইরা। সেটিও হতো না; যদি না মিচেলকে ফেরানো যেত। দিপু ক্যাচটি মিস না করলে হয়তো এদিনই শেষ হতো কিউইদের ইনিংস। বাংলাদেশ পেত দারুণ এক জয়। হয়নি সেটি। ফেরানো যেত ইশ সোধিকেও। তবে আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করে বেঁচে যান তিনি। এরপরই শেষ হয় দিনের খেলা।

তাতে জয় পেতে অপেক্ষা বাড়ে বাংলাদেশের। নিউজিল্যান্ডেরও খানিকটা সম্ভাবনা এখনও জিইয়ে রেখেছেন মিচেল। তবে সেটি করতে শেষ দিনে রীতিমতো কঠিন পথই পারি দিতে হবে তাকে।

এর আগে তৃতীয় দিনের ২০৫ রানের লিডের সঙ্গে এদিন ১২৬ রান যোগ করার পর বাংলাদেশের ইনিংস থামে ৩৩৮ রানে। তাতে কিউইদের টার্গেট দাঁড়ায় ৩৩২ রান। যেখানে নাজমুল শান্তর সংগ্রহ ১০৫, মুশফিকের ৬৭ ও শেষ দিকে মিরাজ অপরাজিত ছিলেন ৫০ রানে।

এ সম্পর্কিত আরও খবর