২২ গজে ফিরছেন ধোনি

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম | 2023-11-30 19:16:11

মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ বিশ্বকাপে উইকেটের পিছনে থেকে নেতৃত্ব দিয়ে তৎকালের তরুণ সেই দলকে নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা জিতিয়েছিল ভারতকে। সেখান থেকেই ভারতের ক্রিকেট মোড় নেয় ভিন্ন এক গতিতে। এরপর ২০১১ বিশ্বকাপ, ২০১৩ চ্যাম্পিয়নস ট্রফি, একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির এই তিন ফরম্যাটেই শিরোপাজয়ী অধিনায়কের তকমা কেবলই ধোনির হাতে।

বয়স পেরিয়েছে ৪২। আন্তর্জাতিক ক্রিকেট ছেড়েছেন বছর চারেক আগে। ২২ গজে এরপর তাকে কেবলই দেখা গেছে আইপিএলে। গতবারেও চেন্নাই সুপার কিংসকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন দলটির পঞ্চম শিরোপা।

২০০৮ থেকে শুরু করে ২০২৩, আইপিএলের ১৬ আসরের ১০টিতেই ফাইনাল খেলেছে চেন্নাই। সেখানে জিতেছে পাঁচটিতে। বিশ্বের অন্যতম এই ফ্রাঞ্চাইজি লিগের সবচেয়ে সফল দল চেন্নাই, এতে যেমন কোনো সন্দেহ নেই, ঠিক তেমনি এই দলটির এমন তকমা অর্জনের গুরু দায়িত্ব যে ছিলেন ধোনিই, এতেও কোনো সন্দেহ নেই।

২০২১ আসরে নিজেদের চতুর্থ শিরোপার জয়ের পর সবাই এমনটাই ধারণা করে নিয়েছিল আর হয়তো নেতৃত্বে দেখা যাবে না ধোনিকে। প্রমাণ মিলেছিল পরের আসরেই। নতুন কাউকে নেতৃত্বে অভ্যস্ত করতেই রবীন্দ্র জাদেজাকে দায়িত্ব দেয় দলটি। তবে সেবার ১৪ ম্যাচে কেবল ৪টিতে জয়ের দেখা পেয়েছিল চেন্নাই। পরের আসরে তাই আবারও ধোনির হাতেই সেই দায়িত্ব সপে দেওয়া হয়। ফলাফলও হাতেনাতেই। আবারও চ্যাম্পিয়ন চেন্নাই।

তবে ২০২৩ আসরে সবাই মোটামুটি নিশ্চিত ছিল এবার হয়তো ক্রিকেটটাই ছাড়তে চলেছেন ধোনি। চেন্নাইয়ের প্রতি ম্যাচে টাই ছিল বাড়তি ভিড়, নিজের আইডলকে বিদায় দিয়ে নানা বার্তা প্ল্যাকার্ড নিয়ে হাজির হয়েছিলেন ধোনির হাজারও ভক্ত। তবে ফাইনালে ধোনি নিজেই জানান, এখনই জানাচ্ছি না বিদায়। তবে পরের আসরে খেলবো কি না তা জানতে আরও পাঁচ-ছয় মাস লাগবে, যদি ফিট থাকি আরও একটি আসর অন্তত খেলবো।

আইপিএল ফাইনাল পেরিয়েছে ঠিক পাঁচ মাস। ফিরেছে সেই প্রশ্ন? ধোনি কি থাকবেন সামনের আসরে? এ নিয়ে এখনো কোনো অফিশিয়াল সিদ্ধান্ত না এলেও চেন্নাই সুপার কিংসের সিইও-এর সম্প্রতি দেওয়া এক বক্তব্যে মিলেছে ধোনির খেলার আভাস। ধোনি এখনো ছেড়ে যাইনি চেন্নাইকে। সেই সুখবর যে জানিয়ে রেখেছেন গত আসরের ফাইনালেই।

এ সম্পর্কিত আরও খবর