ক্রাইস্টচার্চে প্রথমদিন পেসারদের উৎসব

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-24 10:20:38

শুরুর সবকিছুই হলো শ্রীলঙ্কার মন মতো। কিন্তু দিনের শেষভাগে ৮৮ রানে ৪ রান হারানো স্কোরবোর্ডের দিকে তাকিয়ে অপূর্ণতা এবং অনিশ্চয়তা নিয়েই ক্রাইস্টচার্চ টেস্টের প্রথমদিন শেষ করলো শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডকে প্রথম ইনিংসে ১৭৮ রানে গুটিয়ে দেয়ার সুখ তাই পরিপূর্ণভাবে উপভোগ করতে পারেনি মেহমান দলটি।

তবে সার্বিক অর্থে ক্রাইস্টচার্চের প্রথমদিন ব্যাটে-বলে সবাইকে ছাড়িয়ে গেলেন একজন; টিম সাউদি। ৬৫ বলে ওয়ানডে স্টাইলে ৬৮ রানের ইনিংসের পর বল হাতেও দলের সেরা পারফর্মার এই ফাস্ট বোলার। শ্রীলঙ্কার ৪ উইকেটের মধ্যেই তিনটিই তার ঝুলিতে!

ঘাসে মোড়ানো সবুজ উইকেট। আকাশে মেঘের আনাগোনা। তীব্র বাতাস। ফাস্ট বোলারদের জন্য একেবারে আদর্শ কন্ডিশন। সেই কন্ডিশনে টসও জিতলো শ্রীলঙ্কা। নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে পাঠিয়ে শ্রীলঙ্কার পেসাররা উইকেট শিকারের আনন্দে মেতে উঠলো। ৫১ রানে নিউজিল্যান্ডের ৪ উইকেট তুলে নিয়ে উৎসাহ ভরা মেজাজেই লাঞ্চে গেল। খানিকবাদে নিউজিল্যান্ডের অবস্থা আরো শোচনীয়; ৬৪ রানে নেই ৬ উইকেট। সপ্তম উইকেটে উইকেটকিপার বিজে ওয়াটলিংকে সঙ্গে নিয়ে টিম সাউদি প্রতিরোধ গড়লেন। আক্রমণই সেরা রক্ষণ-এই কৌশলে ওয়ানডে স্টাইলে ব্যাট চালান সাউদি। ৬৫ বলে ৬ বাউন্ডারি ও ৩ ছক্কায় প্রথম ইনিংসে দলের ৬৮ রানের একমাত্র হাফসেঞ্চুরি এলো তার ব্যাটে। সঙ্গী বিজে ওয়াটলিং করলেন ৯০ বলে ৪৬ রান। ডাবল ফিগারে গেলেন আর মাত্র দুজন; রস টেলর ও টম লাথাম। সপ্তম উইকেট জুটিতে ওয়াটলিং ও সাউদির সঞ্চয় ১০৮ রান! নিউজিল্যান্ডকে দুশোর নিচে গুটিয়ে দেয়ার এই কৃতিত্বের সবচেয়ে বড় দাবিদার সুরঙ্গা লাকমাল। ডানহাতি এই শ্রীলঙ্কার পেসার ৫৪ রানে ৫ উইকেট শিকার করেন। টেস্টে এটি তার ইনিংস সেরা বোলিং। ৪৯ রানে ৩ উইকেট নিয়ে সঙ্গী পেসার লাহিরু কুমারাও তাকে বেশ ভালই সহায়তা দেন।

মাত্র ৫০ ওভারে নিউজিল্যান্ডকে ১৭৮ রানে গুটিয়ে দেয়ার সুখকর সময়টা অবশ্য বেশিক্ষণ উপভোগ করতে পারেনি শ্রীলঙ্কা। অনুকূল কন্ডিশন পেয়ে তিনিও বল হাতে জ্বলে উঠেন। ইনিংসের প্রথম ১০ ওভারের মধ্যেই শুরুর তিন উইকেট হারায় শ্রীলঙ্কা। তিনটিই সাউদির কব্জায়। ২১ রানে ৩ উইকেট হারানো শ্রীলঙ্কা অবশ্য মিডলঅর্ডার ব্যাটসম্যান অ্যাঞ্জেলো ম্যাথুসের ব্যাটিং কৃতিত্বে রক্ষা পায়। তবে ৮৮ রানে শুরুর ৪ উইকেট হারানো শ্রীলঙ্কার জন্য টেস্টের দ্বিতীয়দিন আরো বড় কঠিন পরীক্ষা অপেক্ষায় করছে, তাতে কোন সন্দেহ নেই!

নিউজিল্যান্ডের প্রথম ইনিংস টপকে যেতে পারবে কিনা শ্রীলঙ্কা-তা নিয়েই সংশয় তুমুল। ১৪ উইকেট পতনের প্রথমদিনের স্কোরবোর্ডই জানিয়ে দিচ্ছে ক্রাইস্টচার্চ টেস্টের বাকি সময়টাও পেসারদের উৎসবের অপেক্ষায়।

সংক্ষিপ্ত স্কোর: (প্রথমদিন শেষে) নিউজিল্যান্ড ১ম ইনিঃ ১৭৮/১০ (৫০ ওভারে, টেলর ২৭, ওয়াটলিং ৪৬, সাউদি ৬৮, লাকমাল ৫/৫৪, কুমারা ৩/৪৯)।  শ্রীলঙ্কা ১ম ইনিঃ ৮৮/৪ (৩২ ওভারে, ম্যাথুস ২৭*, রোশন সিলভা ১৫*, সাউদি ৩/২৯)।

এ সম্পর্কিত আরও খবর