ওয়াসিমের সর্বকালের সেরা ভারত-পাকিস্তান দলে নেই বাবর

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-03 21:04:57

ম্যাচ নয় যেন যুদ্ধ। দুই প্রতিবেশী দেশ ভারত-পাকিস্তান মাঠে নামার আগে অন্তত সেটিই মনে হয়। টেনে আনা হয় দুই দেশের রাজনৈতিক বৈরিতা। বাবর-কোহলিদের নিয়ে জমে উঠে কথার লড়াই। ঘাটা হয় পরিসংখ্যান। বিশ্বকাপ এলে যেন এই লড়াই ছাপিয়ে যায় অন্য সবকিছু।

আগামী ৫ অক্টোবর ফের মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ। দুই দল মুখোমুখি হবে আগামী ১৪ অক্টোবর। সেই লড়াই নিয়ে এরইমধ্যে জমে উঠেছে সমর্থকদের কথার লড়াই। দুই দেশের সাবেক ক্রিকেটাররাও জানাচ্ছেন ম্যাচটি নিয়ে তাদের ভাবনার কথা। কথা বলছেন সাবেক ও বর্তমান ক্রিকেটারদের নিয়েও।

পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম অবশ্য কিছুটা ব্যতিক্রম। দুই দেশের সাবেক ও বর্তমান ক্রিকেটারদের নিয়ে সর্বকালের সেরা ওয়ানডে একাদশ ঘোষণা করেছেন ‘সুলতান অব সুইং’ খ্যাত আকরাম। অবশ্য সেই একাদশ নিয়েও তৈরি হয়েছে বিতর্ক। কেননা, তার একাদশ থেকে বাদ পড়েছেন এ সময়ের অন্যতম সেরা ব্যাটার পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

ওয়াসিম তার ওয়ানডে দলে ওপেনিংয়ে রেখেছেন ১৯৯০ সালে পাকিস্তানের অন্যতম ওপেনার সাঈদ আনোয়ার। তার সঙ্গে জুটি গড়বেন ভারতের অন্যতম আগ্রাসী ওপেনার বীরেন্দ্রর শেবাগ।

তিন নাম্বারে ওয়াসিম রেখেছেন ভারতের ক্রিকেট ঈশ্বর খ্যাত শচীন টেন্ডুলকারকে। পরের পজিশনে জায়গা করে দিয়েছেন স্বদেশী কিংবদন্তি ব্যাটার জাভেদ মিঁয়াদাদকে।

ওয়াসিমের পাঁচ নাম্বার ব্যাটারের তালিকায় জায়গা হয়েছে সময়ের অন্যতম সেরা বিরাট কোহলির। পরের স্থানটা অধিনায়কের জন্য রেখেছেন ওয়াসিম। যেখানে ১৯৯৩ সালে পাকিস্তানকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক ইমরান খানের জায়গা হয়েছে। দলটির নেতৃত্বও দেবেন তিনিই।

পরের দুটি স্থানে জায়গা হয়েছে ভারতকে দুটি বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব ও এমএস ধোনির। উইকেটকিপারের দায়িত্বটাও সামলাবেন ধোনি। বোলারদের জন্য নির্ধারিত পরের তিনটি স্থানে জায়গা হয়েছে সাকলাইন মুসতাক, বর্তমানের তারকা ক্রিকেটার জাসপ্রিত বুমরা ও ওয়াকার ইউনিসের।

ওয়াসিমের ভারত-পাকিস্তান সম্মিলিত একাদশ:

সাঈদ আনোয়ার, বীরেন্দর শেবাগ, শচীন টেন্ডুলকার, জাভেদ মিঁয়াদাদ, বিরাট কোহলি, ইমরান খান (অধিনায়ক), কপিল দেব, মহেন্দ্র সিং ধোনি, সাকলায়েন মুশতাক, জাসপ্রিত বুমরা, ওয়াকার ইউনিস।

এ সম্পর্কিত আরও খবর