নেইমারের রেকর্ডের রাতে ব্রাজিলের কষ্টার্জিত জয়

ফুটবল, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-13 15:24:19

আগের ম্যাচেই দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বলিবিয়ার বিপক্ষে ম্যাচের শুরুতেই পেনাল্টি মিস। পরে দুই গোল শোধ করে সেই আক্ষেপ অবশ্য মিটিয়েছিলেন নেইমার জুনিয়র। সেই সাথে গড়েছেন রেকর্ড। ব্রাজিলিয়ান হিসেবে সর্বোচ্চ ৭৯ আর্ন্তজাতিক গোল এবং দক্ষিণ আমেরিকার ফুটবলে যেটা দ্বিতীয় সর্বোচ্চ৷ পেরুর বিপক্ষে গোলের দেখা না পেলেও নতুন রেকর্ড স্পর্শ করেছেন এই স্ট্রাইকার।

পেরুর বিপক্ষে তাদের মাঠে ব্রাজিল জিতেছে ১-০ ব্যবধানে। ৯০ মিনিটে করা মারকিনিওসের গোলে ঘাম ঝরানো জয় আসে ব্রাজিলের। গোল না পেলেও সেখানেও অবশ্য ত্রাতার ভূমিকায় ছিলেন নেইমার। তার অ্যাসিস্টেই বল জালে জড়ান এই ডিফেন্ডার মারকিনিওস৷ এই অ্যাসিস্টের মাধ্যমে শুধু দলের জয়ই নিশ্চিত করেননি, নাম লিখিয়েছেন নতুন রেকর্ডেও৷ ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলে সর্বোচ্চ গোল করানোর রেকর্ডও এখন তার দখলে।

পেছনে ফেলেছেন চিলির অ্যালেক্সিস সানচেজকে৷ বিশ্বকাপ বাছাইয়ে তার অ্যাসিস্ট ১৭ টি। ২০১৫ সালে তার দল চিলির বিপক্ষে ম্যাচ দিয়েই বিশ্বকাপ বাছাইয়ে অভিষেক হয় এই স্ট্রাইকারের৷ অবশ্য শুধু যে গোল করান তা কিন্তু না। গোল দিতেও বেশ পটু এই ব্রাজিলিয়ান। বিশ্বকাপ বাছাইয়ে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অবদান আছে ৩৪ গোল। যেখানে ১৮ অ্যাসিস্টের পাশাপাশি গোল আছে ১৬ টা৷ বিশ্বকাপ বাছাইয়ে নেইমারের অভিষেকের পর থেকে আর কোনো ল্যাটিন ফুটবলার এরচেয়ে বেশি গোলে অবদান রাখার নৈপুণ্য দেখাতে পারেননি।

পেরুর বিপক্ষে নেইমারের নেওয়া কর্ণার থেকে বল জালে জড়ান মারকিনিওস। যে গোলটা অসাধারণ এক ব্যাখাও দিয়েছেন ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ, "আমরা হাওয়ায় ভেসে আসা বল নিয়েও অনুশীলন করি। বাতাসে ভেসে আসা বল ম্যাচের ভাগ্য গড়ে দেয়। আজ আমাদের দুটি গোল বাতিল হলেও হাওয়ায় ভেসে আসা বলে কিন্তু সুযোগ ঠিকই কাজে লাগিয়েছি।"

ফিফা বিশ্বকাপ ২০২৬ এর বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা অঞ্চলে টেবিলের শীর্ষস্থান এখন ব্রাজিলের দখলে। দুই ম্যাচে দুই জয়ে ছয় পয়েন্ট। সাথে প্রতিপক্ষ জালের ছয়বার বল পাঠিয়ে মাত্র এক গোল হজম করে দিনিজের শিষ্যরা৷

এ সম্পর্কিত আরও খবর