হিসেবের ভুলে আফগানিস্তান ডুবল আরও হতাশায়

ক্রিকেট, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-06 12:05:15

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তান বাংলাদেশের কাছে হেরেছিল বড় ব্যবধানে। সে হারের পর দ্বিতীয় ও শেষ ম্যাচের সমীকরণটা বেশ কঠিন ছিল আফগানিস্তানের সামনে। এ ম্যাচে শ্রীলঙ্কাকে শুধু হারালেই হতো না তাদের, জিততে হতো একটা হিসেব কষে।
সে হিসেবটা মিলিয়েও ফেলেছিল প্রায়। শ্রীলঙ্কা শুরুতে ব্যাট করে ২৯১ রান তোলে। সেটা আফগানিস্তানকে টপকে যেতে হতো ৩৭.১ ওভারে। তাহলেই শ্রীলঙ্কাকে বিদায় করে আফগানিস্তান আর বাংলাদেশ চলে যেত সুপার ফোরে।
কিন্তু আটত্রিশতম ওভারের প্রথম বলে বাঁধল বিপত্তি। মুজিব উর রহমান যখন বিদায় নিচ্ছেন, তখন ৩৭.১ ওভার হয়ে গেছে। ওপাশে ১৬ বলে ২৭ রানে অপরাজিত থাকা রশিদ খানের অভিব্যক্তিই বলে দিচ্ছিল, সব সুযোগ শেষ আফগানিস্তানের।
কিন্তু আসলে সুযোগ আরও একটা ছিল আফগানদের। সেটাও আবার ৩৮.১ ওভার পর্যন্ত। সেক্ষেত্রে আফগানদের শ্রীলঙ্কার সমান ২৯১ রানে দাঁড়িয়ে ছক্কা হাঁকাতে হতো। সে হিসেবটাই যে রশিদ খানদের কেউ জানতেন না, তা পরিষ্কার হয়ে যায় ১১ নম্বর ব্যাটার ফজলহক ফারুকি পরের দুটো বল যেভাবে ডিফেন্ড করলেন তা দেখে।
সমীকরণ তো দূর, শেষমেশ ম্যাচটা জেতাও হয়নি তাদের। ফারুকিকে এলবিডব্লিউ করে আফগান ইনিংসের ইতি টানেন ধনাঞ্জয়া ডি সিলভা। শ্রীলঙ্কা জিতে যায় ম্যাচটা ২ রানে।
ম্যাচ শেষে কোচ জনাথন ট্রটও এসে বললেন, হিসেবটা তারা জানতেনই না। তিনি বলেন, ‘আমরা জানতাম ৩৭.১ ওভারের মধ্যে জিততে হবে আমাদের। না হলে কী করতে হবে, তা তো আমরা জানতামই না! আমাদেরকে তো এমন কিছু জানানোও হয়নি।’
জানলে হয়তো ৩৮তম ওভারের প্রথম বলে মুজিব ওভাবে পাগলাটে শট খেলতেন না, স্ট্রাইক ফিরিয়ে দিতেন রশিদকে, যিনি অপরাজিত ছিলেন ১৬৮.৭৫ স্ট্রাইক রেট নিয়ে। আফগানরা হয়তো খেলে ফেলত সুপার ফোরেও। ম্যাচ শেষে তাই এই দ্বিতীয় সুযোগের কথা জেনে আফগানদের হতাশাটা বেড়েছেই বৈকি!

এ সম্পর্কিত আরও খবর