আফগানদের ২৯২ রানের লক্ষ্য ছুঁড়ে দিল শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

বার্তা২৪ স্পোর্টস | 2023-09-05 19:20:42

এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে আফগানিস্তানকে ২৯২ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে শ্রীলঙ্কা। টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে ২৯১ রান তুলেছে লঙ্কানরা। সুপারফোর নিশ্চিত করতে হলে ৩৭.১ ওভারের মধ্যে ২৯২ রানের লক্ষ্য ছুঁতে হবে আফগানদের। অসম্ভব না হলেও কাজটা যে হাশমতউল্লাহ শাহিদির দলের জন্য মোটেও সহজ, তা না বললেও চলে।

লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগে ব্যাট করা শ্রীলঙ্কাকে দারুণ শুরু এনে দিয়েছিলেন দুই ওপেনার দিমুথ করুনারত্নে এবং পাতুম নিশাঙ্কা। মাত্র ১০.২ ওভারে মারকুটে ব্যাটিং করে ৬৩ রান স্কোরবোর্ডে জমা করেন তারা। ৪০ বলে ৪১ রান করেন নিশাঙ্কা, করুনারত্নের ব্যাট থেকে আসে ৩৫ বলে ৩২ রান।

এরপরই লঙ্কান ব্যাটারদের চেপে ধরেন আফগান পেসার গুলবদিন নাঈব। ৬৩ থেকে ৮৬ - এই ২৩ রানের মধ্যে একাই লঙ্কানদের ৩ উইকেট তুলে নেন এই গতিতারকা। দুই ওপেনারের পাশাপাশি চারে নামা সাদিরা সামারাবিক্রমাকেও মাত্র ৩ রানেই সাজঘরের পথ চেনান তিনি।

টপাটপ দল কয়েকটি উইকেট হারিয়ে বসলেও উইকেটে ঠায় দাঁড়িয়ে ছিলেন তিনে নামা উইকেটরক্ষক-ব্যাটার কুশল মেন্ডিস। আফগান বোলারদের তুলোধুনো করে শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নিয়েছেন তিনি। ৮৪ বলে ৬ চার এবং ৩ ছয়ে ৯২ রানের ইনিংস খেলেছেন এই ব্যাটার। সেঞ্চুরি থেকে ৮ রান দূরে থাকতে রান আউট হয়ে ফেরার আগে দলকে বিপদমুক্ত করেছেন কুশল।

শেষদিকে দুনিথ ওয়েলালাগে (৩৩*) এবং মাহিশ তিকশানার (২৮) দুটি ক্যামিও ইনিংসে তিনশ ছুঁই ছুঁই স্কোর পেয়েছে শ্রীলঙ্কা।

আফগানদের পক্ষে ১০ ওভার বোলিং করে ৬০ রান খরচায় সর্বোচ্চ ৪ উইকেট ঝুলিতে পুরেছেন নাঈব।

এ সম্পর্কিত আরও খবর