‘মেসির হাতে বিশ্বকাপ চাই’, আওয়াজ শুনছেন দেশমও

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪ | 2023-08-31 22:02:59

কাতারেই শেষ বিশ্বকাপ খেলছেন আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি। ধারণা করা হচ্ছে এমনই। শেষ বিশ্বকাপ হিসেবে তার হাতে বিশ্বকাপ দেখতে চান অনেকেই। এই তালিকায় আছেন যেমন ফুটবল দর্শক, তেমনি আছেন সাবেক ও বর্তমান ফুটবলারদের অনেকেই, আছেন বিভিন্ন ক্লাব ও দেশের কোচ থেকে শুরু করে নানা শ্রেণিপেশার ফুটবল দর্শকেরা।

ফুটবলে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিল। কিন্তু মেসির প্রশ্নে যেন নেই কোনো ফুটবল-বৈরিতা। ফুটবলের রাজা পেলে থেকে শুরু করে কাফু-রোনালদিনহোরাও চান মেসি অন্তত তার শেষ বিশ্বকাপটা জিতুক। যদিও সেমিফাইনালে জয়ের পর ড্রেসিংরুমে ব্রাজিলকে কটাক্ষ করে গান গেয়েছিলেন আর্জেন্টাইনরা। এদিকটায় চোখ না রেখে আর্জেন্টাইন মহাতারকার নামের পাশে একটা বিশ্বকাপ দেখতে চান তারাও।

রোববার (১৮ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় লুসাইল স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হবে ফ্রান্স ও আর্জেন্টিনা। এই ম্যাচে স্বাভাবিকভাবেই আর্জেন্টিনার স্বপ্নসারথি লিওনেল মেসি।

চারদিকে যখন মেসির জন্যে বিশ্বকাপ জিতুক আর্জেন্টিনা রব ওঠেছে তখন একটুও কি বিব্রত নয় ফ্রান্স দল? খেলার সঙ্গে সঙ্গে খেলার বাইরের চাপ কি বাড়ছে না ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের ওপর?

চাপের বিষয়টা যে মিথ্যা নয় তা কবুল করে নিয়েছেন ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। খেলোয়াড় ও কোচ হিসেবে আগেই বিশ্বকাপ জেতা এই কোচের সামনে এবার আরেক অর্জনের হাতছানি; এবারের অর্জন কোচ হিসেবে টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের। এখানে আবার সবচেয়ে বড় বাধা সে একই; লিওনেল মেসি!

‘মেসির জন্যে বিশ্বকাপ চাই, মেসির জন্যে বিশ্বকাপ চাই’— কানে পৌঁছেছে দিদিয়ের দেশমেরও। ফ্রান্স কোচ দেশমের ধারণা, তার দেশের অনেকেও বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনাকে সমর্থন করবে। তারাও মেসিকে বিশ্ব চ্যাম্পিয়ন হতে দেখতে চায়।

দেশমের ভাষ্য, ‘বিশ্বব্যাপী অনেক মানুষ এবং কিছু ফ্রেঞ্চও সম্ভবত এটা আশা করে যে লিওনেল মেসি যেন বিশ্বকাপ জিততে পারে।’

চারদিকে যখন ‘মেসি-মেসি’ ধ্বনি তখনও কিন্তু নিজের লক্ষ্য থেকে বিচ্যুত হওয়ার কারণ দেখছেন না দিদিয়ের দেশম। মেসির শেষ বিশ্বকাপের তার হাতে কাপ দেখতে চাই—এই আওয়াজ যখন চারদিকে তখন এটাকে আবার তার দলের একার চাপ নয় বলেও মনে করেন তিনি। এটা আর্জেন্টিনার জন্যে তার দলের চাইতে বড় চাপ বলে মনে করছেন দেশম।

ফাইনাল নিয়ে দেশমের মন্তব্য, ‘ম্যাচ নিয়ে বিশেষ কোনো উদ্বেগ নেই। এধরনের ম্যাচের জন্যে সবসময় মনোযোগ ধরে রাখতে হবে এবং সংযত থাকতে হবে। আমরা সংযত আছি। শিরোপা জিততে সম্ভাব্য সবকিছু আমরা করব।’

এ সম্পর্কিত আরও খবর