মেসি-এমবাপ্পেদের ম্যাচে বাঁশি বাজাবেন পোলিশ রেফারি মার্চিনিয়াক

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 19:34:02

কাতার বিশ্বকাপের ফাইনালে সেই গুরুদায়িত্ব পাচ্ছেন পোল্যান্ডের সিমন মার্চিনিয়াক।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ফাইনালের রেফারি হিসেবে তার নাম ঘোষণা করে ফিফা। লিওনেল মেসি, কিলিয়ান এমবাপ্পেদের শিরোপা নির্ধারণী ম্যাচ পরিচালনা করবেন পোল্যান্ডের ৪১ বছর বয়সী এই রেফারি।

এবারের বিশ্বকাপে এই দুই দলেরই ম্যাচ আগে পরিচালনা করেছেন তিনি। গত ২৬ নভেম্বর গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচ ও ৩ ডিসেম্বর শেষ ষোলোয় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচের দায়িত্বে ছিলেন মার্চিনিয়াক। দুটি ম্যাচেই ফ্রান্স ও আর্জেন্টিনা জেতে ২-১ ব্যবধানে। দুটো ম্যাচ মিলিয়ে তিনি মোট ৫টি হলুদ কার্ড দেখিয়েছেন, তবে কোনো লাল কার্ড বা পেনাল্টি দেখা যায়নি সে ম্যাচে।

অপেশাদার ফুটবলে খেলার পাশাপাশি মাত্র ২১ বছর বয়সে রেফারিংয়ে নাম লেখা মার্চিনিয়াক। ২৫ বছর বয়সে এটিকেই পেশা হিসেবে বেছে নেন তিনি। রেফারি হিসেবে ফিফার তালিকাভুক্ত হন ২০১১ সালে। ওই বছর ইউরোপা লিগের ম্যাচ পরিচালনার দায়িত্ব পান। চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হয় পরের বছর।

২০১৫ সালে তিনি ছিলেন ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রধান রেফারি। ২০১৬ ইউরোতে তিনটি ম্যাচ পরিচালনার দায়িত্ব পান তিনি। বিশ্বকাপে তার পা পড়ে ২০১৮ আসর দিয়ে। ওই বছরই উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের লড়াইয়ে বাঁশি ছিল তার হাতে। সেই ধারাবাহিকতায় এবার পেলেন আরও বড় দায়িত্ব ও সম্মান।

তাকে সাহায্য করার জন্য থাকবেন পাভেল সাকোলনিকি এবং টোমাস লিসটিভিকজ। চতুর্থ রেফারি হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের ইসমাইল এলফাথ। অন্যদিকে, ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর)-হিসেবে থাকবেন পোল্যান্ডের টমাস কিভিয়াটকস্কি।

এ সম্পর্কিত আরও খবর