মিরাজের দুর্দান্ত সেঞ্চুরিতে টাইগারদের সংগ্রহ ২৭১

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 19:03:11

৬৯ রানে ৬ উইকেট হারিয়ে শঙ্কা জেগেছিল ১০০'র নীচে গুটিয়ে যাওয়ার। কিন্তু ত্রাতা মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজে সেই শঙ্কা শুধু দূরই করেনি বাংলাদেশ। বরং ভারতীয় বোলারদের মাথায় ঘাম পায়ে ফেলে লাল-সবুজের দলকে এনে দিয়েছেন ২৭১ রানের পুঁজি। খাঁদের কিনারা থেকে দলকে টেনে নিয়ে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূরণ করেন মিরাজ। ১০০ রানে তিনি অপরাজি থাকলেও মাহমুদউল্লাহ করেন ৭৬ রান। তাদের জুটি ১৪৮ রানের।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারে সাবধানী শুরু, পরের ওভারে টানা দুটি চার। এনামুল হক বিজয় আশা দেখাচ্ছিলেন ভালো কিছুরই। কিন্তু সেই ওভারেই মোহাম্মদ সিরাজের গতি সামাল দিতে না পেরে লেগ বিফরের ফাঁদে পড়ে প্যাভিলিয়নে ফিরেছেন এই ওপেনার। সঙ্গী হারালেও নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে লড়াই চালাতে থাকেন লিটন। ইনিংসের দশম ওভারে এসে বিপদে আরেকটি উইকেট হারিয়ে বসেছে বাংলাদেশ।২৩ বলে ৭ রান করে সাজঘরে ফেরেন বাংলাদেশের অধিনায়ক। এরপর শান্তকে সঙ্গ দিতে ক্রিজে আসেন সাকিব আল হাসান।

তবে সাকিবকে বেশিক্ষণ সঙ্গ দেয়া হয়নি শান্তর। ৩৫ বলে ২১ রান করে বিদায় নেন তিনি।

দলীয় ৬৬ রানে বিদায় নেন সাকিব আল হাসানও। মুশফিক বিদায় নেয়ার পরের বলে ক্রিজে নেমেই আউট হন আফিফ হোসেন। ০ রানে তাকে বিদায় করেন সুন্দর। তবে ৬৯ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশের ত্রাতা হয়ে দাঁড়ান মাহমুদউল্লাহ রিয়াদ ও মেহেদি হাসান মিরাজ। তাদের ব্যাটে দলীয় ১০০ পার করে বাংলাদেশ।

শুধু ১০০ই না, এই জুটি মিলে ভারতের বোলারদের দাপটের সুঙ্গে খেলে দলকে নিয়ে যান ভালো অবস্থানে। তাদের ব্যাটে দলীয় ১৫০'র ঘরেও পৌঁছে যায় বাংলাদেশ। সেই সঙ্গে টানা দুই ম্যাচে দলের বিপদে পাশে দাঁড়িয়ে এই ম্যাচে হাফ সেঞ্চুরি তুলে নেন মেহেদি হাসান মিরাজ।

হাফ সেঞ্চুরি হাঁকিয়ে মিরাজ ছুটে চলেন নিজ গতিতে। তার সঙ্গি মাহমুদউল্লাহও তুলে নেন ৭৪ বলে হাফ সেঞ্চুরি। মাইলফলকে পৌঁছে দ্রুত গতিতে রান তুলতে থাকেন এই অভিজ্ঞ ক্রিকেটার। মাঠের চারিদিকেই রান নেয়ার চেষ্টায় ছিলেন তিনি। তবে উমরান মালিকের বাউন্সারে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বসেন মাহমুদউল্লাহ।

৭৬ বলে ৭৫ রান করে মাহমুদউল্লাহ বিদায় নিলেও নাসুম আহমেদকে নিয়ে দলকে ২৫০'র ঘরে নিয়ে যান মিরাজ। মাঠের চারিকে রান তোলার সঙ্গে নিয়মিত বাউন্ডারি হাঁকাতে থাকেন। শেষ ওভারে দলীয় রান গিয়ে দাঁড়ায় ২৫৫, মিরাজ অপরাজিত ৮৫। সেঞ্চুরির সুযোগ থাকলেও পরিস্থিতি কঠিন ছিল তার জন্য।

ইনিংসের দ্বিতীয় বলে ছক্কা হাঁকিয়ে নব্বইয়ের ঘরে পা রাখেন মিরাজ। ৪ বলে সেঞ্চুরি পূরণ করতে তার প্রয়োজন ছিল ৯ রানের। তৃতীয় বল মিস করলেও চতুর্থ বলে আবারও ছক্কা হাঁকিয়ে ৯৭ রানে পৌঁছে যান তিনি। ২ বলে সেঞ্চুরি পূরণ করতে ৩ রান।

পঞ্চম বলে ২ রান নিয়ে ৯৯ রানে পৌঁছে যান এই অলরাউন্ডার। শেষ বলে সিঙ্গেল নিয়ে দলকে ২৭১ রানের পুঁজি এনে দেয়ার সঙ্গে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূরণ করেন মিরাজ। ৮৩ বলে ৮ চার ও ৪ ছক্কায় তিনি অপরাজিত থাকেন ১০০ রানে।

এ সম্পর্কিত আরও খবর