হারলেই বাদ বেলজিয়াম, ড্র করলেও চলবে ক্রোয়েশিয়ার

, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 21:06:54

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের কথা মনে আছে নিশ্চয়? সেই বিশ্বকাপে ক্রোয়েশিয়া হয়েছিল রানার্সআপ আর বেলজিয়াম হয়েছিল তৃতীয়। গত বিশ্বকাপের দুই সেমিফাইনালিস্ট এবারের বিশ্বকাপে গ্রুপ পর্যায়েই মুখোমুখি হচ্ছে, এবং এটা দল দুটির জন্যে শেষ ষোলোতে উঠার লড়াইয়ের।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় ‘এফ’ গ্রুপের ম্যাচটি অনুষ্ঠিত হবে।

গ্রুপে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ক্রোয়েশিয়া। মরক্কো আছে দ্বিতীয় স্থানে, তাদের পয়েন্টও ৪। ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে বেলজিয়াম। চারে থাকা কানাডার পয়েন্ট শূন্য।

থিবো কোর্তোয়াদের জন্যে ম্যাচটা যতটা কঠিন, ঠিক ততটা নয় লুকা মদ্রিচদের জন্যে। আজ জিতলে তো বটেই, ড্র করলেও শেষ ষোলোর টিকিট পেয়ে যাবে ক্রোয়েশিয়া। কিন্তু হেরে গেলে বিদায়ঘণ্টা বেজে যেতে পারে ক্রোয়াটদেরও, যদি গ্রুপের অপর ম্যাচে কানাডার কাছ থেকে অন্তত ১ পয়েন্ট তুলে নিতে পারে মরক্কো।

হারলে বিদায় নিশ্চিত বেলজিয়ামের। তবে ড্র করলেও সম্ভাবনা একেবারে শেষ হয়ে যাবে না। সে ক্ষেত্রে কানাডার কাছে অন্তত ৩ গোলের ব্যবধানে হারতে হবে মরক্কোকে। কিন্তু দুই ম্যাচ থেকে কোন পয়েন্ট না পাওয়া কানাডার জন্যে এটা সহজ নয় নিশ্চিতভাবেই।

ফিফা র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়াম ও দ্বাদশ স্থানে থাকা ক্রোয়েশিয়া বিশ্বকাপে মুখোমুখি না হলেও এ পর্যন্ত ৮ বার পরস্পরের বিপক্ষে খেলেছে। এরমধ্যে সমান তিনটি করে জয় দু'দলের, অপর দুটি ম্যাচ ড্র।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে কানাডাকে ১-০ গোলে হারানোর পর দ্বিতীয় ম্যাচে বেলজিয়াম মরক্কোর কাছে ২-০ গোলে হেরে যায়। অন্যদিকে, মরক্কোর সঙ্গে প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করা ক্রোয়েশিয়া দ্বিতীয় ম্যাচে কানাডাকে ৪-১ গোলে হারায়।

১৯৩০ সালে বিশ্বকাপের প্রথম আসরে খেলা বেলজিয়ামের বিশ্ব সেরার মঞ্চে এটি ১৪তম অংশগ্রহণ। রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থানই দলটির সেরা অর্জন। অন্যদিকে, ফুটবলের সর্বোচ্চ আসর বিশ্বকাপে ক্রোয়েশিয়ার অভিষেক হয় ১৯৯৮ সালে। সেবার তারা সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিল, এবং গত বিশ্বকাপে খেলেছিল ফাইনাল।

এ সম্পর্কিত আরও খবর