বিশ্বকাপ আয়োজনে কাতার ব্যয় করেছে রেকর্ড পরিমাণ অর্থ!

, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:30:02

রাত পোহালে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ। উদ্বোধনী অনুষ্ঠান থেকেই চমক দিতে চাইছে মধ্য প্রাচ্যের এই দেশ। বাংলাদেশ সময় রাত ১০টায় বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে কাতার খেলবে ইকুয়েডরের বিরুদ্ধে। চলছে কাউন্টডাউন। কাতার বিশ্বকাপ এবার ইতিমধ্যেই গড়ে ফেলেছে একাধিক রেকর্ড।

রেকর্ড পরিমাণ অর্থ ব্যয়ে অবকাঠামো নির্মাণে

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব ২০১০ সালে পায় কাতার। প্রস্তুতি খাতে কাতার খরচ করেছে ২২০ বিলিয়ন মার্কিন ডলার। কাতারে বিশ্বকাপ হবে মোট আটটি স্টেডিয়ামে। স্টেডিয়ামগুলি কাছাকাছি হওয়ায় ফুটবলপ্রেমীরা একই দিনে দুটি ম্যাচও দেখতে পারবেন মাঠে বসেই। ৬টি নতুন স্টেডিয়াম নির্মাণ ও দুটির সংস্কার এবং দলগুলির অনুশীলনের মাঠ প্রস্তুত করতে প্রাথমিকভাবে ৪ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু সেই গিয়ে দাঁড়িয়েছে ৬.৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ বিলিয়ন মার্কিন ডলারে।

ইউএস স্পোর্টস ফিনান্স কনসালট্যান্সি ফ্রন্ট অফিস স্পোর্টসের তথ্য  মতে, বিমানবন্দরের মানোন্নয়ন, নতুন রাস্তা তৈরি, অভিনব হাব ও হোটেল তৈরি এবং অত্যাধুনিক ব্যবস্থাসম্পন্ন মাটির তলা দিয়ে যাতায়াতের বন্দোবস্ত ইত্যাদি খাতে খরচ করা হয়েছে ২১০ বিলিয়ন মার্কিন ডলার।

দোহাতে দ্য পার্ল নামে আবাসন তৈরিতে ১৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ করা হয়েছে। দোহা মেট্রোর জন্য খরচ হয়েছে ৩৬ বিলিয়ন মার্কিন ডলার। অবকাঠামো তৈরিতে কয়েক বছর ধরে প্রতি সপ্তাহে ৫০০ মিলিয়ন মার্কিন ডলার খরচ করা হয়েছে বলে দাবি করেছেন কাতারের অর্থমন্ত্রী। ২০১৮ সালে রাশিয়ায় বিশ্বকাপ হয়েছিল। সেখানে অবকাঠামো নির্মাণে খরচ হয়েছিল ১১.৬ বিলিয়ন মার্কিন ডলার। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সময় এই খাতে খরচ হয়েছিল ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় লেগেছিল ৩.৬ বিলিয়ন মার্কিন ডলার, ২০০৬ সালে জার্মানিতে খরচ হয়েছিল ৪.৩ বিলিয়ন মার্কিন ডলার। ১৯৯৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে অবকাঠামো তৈরিতে খরচ হয়েছিল ৫০০ মিলিয়ন মার্কিন ডলার, ১৯৯৮ সালে ফ্রান্সে ২.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং ২০০২ সালে জাপানে লেগেছিল ৭ বিলিয়ন মার্কিন ডলার।

টিকিটের রেকর্ড দাম

ফিফা বিশ্বকাপের ৩০ লাখ টিকিট বিক্রি করেছে। টিকিট বিক্রি থেকেই ফিফার কোষাগারে রেকর্ড পরিমাণ অর্থ আসছে। রাশিয়া বিশ্বকাপ থেকে টিকিট বিক্রি বাবদ ৫.৪ বিলিয়ন অর্থ আদায় করেছিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। সংবাদমাধ্যমে উল্লেখ, কাতার বিশ্বকাপের টিকিটের দাম রাশিয়ার বিশ্বকাপের তুলনায় ৪০ শতাংশ বেশি দামি। ফাইনাল ম্যাচের টিকিটের গড় দাম ৬৮৪ পাউন্ড। রাশিয়া বিশ্বকাপে টিকিটের গড় দাম যেখানে ছিল ২১৪ পাউন্ড, সেখানে কাতারে তা গিয়ে দাঁড়িয়েছে ২৮৬ পাউন্ড। গত ২০ বছরে কাতার বিশ্বকাপে টিকিটের দাম সর্বাধিক বলে দাবি করছে কেলার স্পোর্টস।

হসপিটালিটি প্যাকেজের চাহিদা ব্যাপক

বিশ্বকাপ ফাইনালের টিকিটের দাম চার বছর আগের তুলনায় ৫৯ শতাংশ বেশি। টিকিটের পাশাপাশি ২ লাখ ৪০ হাজার হসপিটালিটি প্যাকেজের চাহিদাও তুঙ্গে। কাতার ২২০ বিলিয়ন মার্কিন ডলার অর্থ অবকাঠামোগত খাতে খরচ করেছে তা কাতারের বিকাশ ও আধুনিকীকরণ স্ট্র্যাটেজিরই অংশ। কাতার ন্যাশনাল ভিশন ২০৩০-এর গুরুত্বপূর্ণ অংশ হলো ফিফা বিশ্বকাপ। যা শুরু হতে চলেছে ২০ নভেম্বর থেকে। আল খরের আল বাইত স্টেডিয়ামে হবে উদ্বোধনী অনুষ্ঠান ও ম্যাচ। ১৮ ডিসেম্বর ফাইনাল লুসাইল স্টেডিয়ামে।

এ সম্পর্কিত আরও খবর