টাইগারদের বিদায় করে সুপার ফোরে শ্রীলঙ্কা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 01:27:17

দুদলেরই সামনে ছিল বাঁচা-মরার লড়াই। ময়দানে লড়াইও চলল সমানে সমান। স্নায়ুচাপ আর শ্বাসরুদ্ধকর ম্যাচে চলতে থাকে ইঁদুর বিড়াল দৌড়। খেলা একবার বাংলাদেশের দিকে ঝুঁকে যায় তো পরক্ষণেই নিয়ন্ত্রণ নিয়ে নেয় শ্রীলঙ্কা। তবে দাপুটে ব্যাটিংয়ের পর বোলিংয়ে আগুন ঝরিয়েও লাভ হলো না। মাঠের যুদ্ধ শেষে শেষ হাসি হাসল লঙ্কানরাই। ৪ বল হাতে রেখেই বাংলাদেশকে ২ উইকেটে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরে পৌঁছে গেছে শ্রীলঙ্কা। টানা দুই হারে টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকে খালি হাতেই বিদায় নিল টাইগাররা। 

দুবাইতে দুরন্ত ব্যাটিং করেন কুশল মেন্ডিস ও ক্যাপ্টেন দাসুন শানাকা। দুজনের ব্যাটের ওপর ভর করে লঙ্কানরা গড়ে জয়ের ভিত। শেষ কাজ করেন চামিকা করুণারত্নে ও আসিথা ফার্নান্দো। ১৯.২ ওভারে ৮ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্য ১৮৪ রানের স্কোর ছুঁয়ে ফেলে তারা। অথচ ১৮ ওভার পর্যন্ত খেলায় টিকে ছিল টাইগাররা। ১২ বলে তখন লঙ্কানদের প্রয়োজন ছিল ২৫ রান। 

ম্যাচসেরা কুশল মেন্ডিস (৬০) ফিফটি হাঁকালেও অর্ধ-শতক মিস করেন দাসুন শানাকা (৪৫)। ওপেনার পাথুম নিসানকা ২০ রান যোগ করেন। বাংলাদেশের হয়ে একাই তিন উইকেট শিকার করেন এবাদত হোসেন। দুই উইকেট নেন তাসকিন আহমেদ। একটি করে উইকেট পান মুস্তাফিজুর রহমান ও মেহেদী হাসান।

তার আগে ওপেনিংয়ে ব্যাট হাতে দৃঢ়তা দেখান মেহেদী হাসান মিরাজ। ওয়ানডাউনে নেমে ব্যাটিং লড়াইয়ে সঙ্গী হন সাকিব আল হাসান। মিডল অর্ডারে ব্যাটিং ঝলক দেখান আফিফ হোসেন মাহমুদউল্লাহ রিয়াদ। চার ব্যাটসম্যানের ওপর নির্ভর করে ৭ উইকেট হারিয়ে ১৮৩ রানের লড়াকু পুঁজি গড়ে বাংলাদেশ।

মিরাজের ৩৮ রানের সঙ্গে দলীয় স্কোরে ২৪ রান যোগ করেন ক্যাপ্টেন সাকিব। তরুণ অলরাউন্ডার আফিফের ব্যাট থেকে আসে মিরাজের সমান ৩৯ রান। মাহমুদউল্লাহর কল্যাণে আসে ২৭ রান।

শেষে মোসাদ্দেক হোসেন ২৪* রানে অপরাজিত থেকে যান। আর ১১ রান আসে তাসকিন আহমেদ। শ্রীলঙ্কার হয়ে দুটি করে উইকেট নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা ও চামিকা করুণারত্নে।

এ সম্পর্কিত আরও খবর