চেয়ারম্যান কাপ ফুটবল টুর্নামেন্টকে কেন্দ্র করে উৎসাহ উদ্দীপনা

ফুটবল, খেলা

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:17:28

একটি ফুটবল টুর্নামেন্টকে কেন্দ্র করে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার যদুবয়রায় ক্রীড়ামোদি তরুণ-যুবাদের মধ্যে উৎসাহ-উদ্দীপনার ঢল নেমেছে। মোবাইল স্ক্রীন ও ভিডিও গেম ছেড়ে তারা স্বেচ্ছায় খেলার মাঠমুখী হয়েছে।

চেয়ারম্যান ক্যাপ ২০২২ নামের এই ফুটবল টুর্নামেন্টের আয়োজক খোদ যদুবয়রা ইউনিয়ন পরিষদ। পৃষ্ঠপোষক ও পরিকল্পক পরিষদ চেয়ারম্যান মিজানুর রহমান মিজান। সকল নেতিবাচকতা পিছনে ফেলে টুর্নামেন্ট এলাকাবাসীর আনন্দ-বিনোদনে মেতে উঠেছে।

জানা গেছে, কাঙাল, লালন, রবীন্দ্র, মশাররফের জন্ম-স্মৃতি ধন্য কুমারখালী উপজেলার যদুবয়রা ইউনিয়ন শিল্প, সাহিত্য-সংস্কৃতি ও ক্রীড়ার ক্ষেত্রে ঐতিহ্যবাহী। যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয়কে কেন্দ্র করে তৎকালে গড়ে ওঠে ক্রীড়া, শিল্প, সাংস্কৃতিক চর্চা। এরই সূত্র ধরে গড়ে উঠেছিল দুলাল মেমোরিয়াল ক্লাব। প্রতিষ্ঠালাভ করে একাধিক সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। জেলা স্তরে যেসব ক্রীড়া সাংস্কৃতিক চর্চা দেখা যেতো না, তা হতো যদুবয়রায়। যাত্রাপালা, ফুটবল ম্যাচ, সঙ্গীতানুষ্ঠান, নাটক, পাঠাগার আন্দোলন কোন কিছুই বাদ ছিল না।

সাম্প্রতিককালে আধুনিক প্রযুক্তিতে ঝুঁকে পড়ার দরুণ তরুণ ও যুব সমাজ মোবাইল স্ক্রীন আর ভিডিও গেমে আটকে যায়। ক্রমশ হারাতে বসে যদুবয়রার আগের ঐতিহ্য। এই অচলাবস্থার মুখে চেয়ারম্যান কাপ ফুটবল টুর্ণামেন্ট এখন ইউনিয়নটিতে আনন্দের জোয়ার নিয়ে এসেছে।

খেলোয়াড়দের সঙ্গে প্রধান অতিথির করমর্দন

খেলায় যদুবয়রা ইউনিয়নের ওয়ার্ডের মেম্বারদের নেতৃত্বে গড়ে উঠেছে একাধিক ফুটবল একাদশ। দলগুলো নিয়ে লীগ পদ্ধতিতে ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত হচ্ছে। সোমবার অনুষ্ঠিত টুর্নামেন্টের তৃতীয় খেলায় এক নম্বর ওয়ার্ডের আনিচুর রহমান মেম্বার ফুটবল একাদশ বনাম ৮ নম্বর ওয়ার্ড আবদুল মালেক মেম্বার ফুটবল একাদশ লড়াইয়ে অবতীর্ণ হয়। বিকালে যদুবয়রা মাধ্যমিক বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসাবে মাঠে বল গড়িয়ে খেলা উদ্বোধন করেন ভ্রমণ পরিব্রাজক, ভ্রমণ গদ্য সম্পাদক ও বার্তা২৪.কমের কন্ট্রিবিউটিং এডিটর, এলাকার কৃতি সন্তান মাহমুদ হাফিজ। বিশিষ্ট ব্যবসায়ী আবদুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ম্যাচটিতে বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা ছাত্রলীগ নেতা মো. আকাশ রেজা। খেলা চলাকালে টুর্নামেন্টের পৃষ্ঠপোষক যদুবয়রা ইউনিয়ন পরিষদ চেয়ারমান মিজানুর রহমান মিজান। স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গের মধ্য জয়নাল বিশ্বাস, লুৎফর রহমান মাস্টার, মনসুর আলী মাস্টার, জিয়াদুল ইসলাম মিলন, আবদুল লতিফ জোয়ার্দ্দার প্রমুখ এবং সকল ওয়ার্ডের ইউপি সদস্যগণ উপস্থিত ছিলেন।

খেলাটি গোলশূন্য ড্র হয়। খেলায় দৃষ্টিনন্দন ক্রীড়া নৈপুণ্য দেখিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন এক নম্বর ওয়ার্ডের আনিচুর রহমান মেম্বার একাদশের খেলোয়াড় হাফিজুর রহমান। অতিথিবৃন্দ তার হাতে পুরস্কার তুলে দেন।

খেলা শুরুর আগে জাতীয় সঙ্গীত বাজানো হলে সবাই উঠে দাঁড়ায়। অতিথিবৃন্দ মাঠে খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন। পরে মধ্যবিরতিসহ দুই পর্বে ৯০ মিনিট ধরে খেলা চলে।

আগামী শুক্রবার আরও দুটি ওয়ার্ডের মধ্যে টুর্নামেন্টের চতুর্থ ম্যাচ অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর