জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি অধিনায়ক সোহান, বিশ্রামে রিয়াদ-মুশফিক-সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 07:48:24

জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিবেন নুরুল হাসান সোহান। খবরটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আর বিশ্রামে রাখা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানকে।

জিম্বাবুয়ে সফর থেকে আগেই ছুটি নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। টি-টোয়েন্টি সিরিজ থেকে মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে বিশ্রামে পাঠিয়েছে বিসিবি। রিয়াদের অনুপস্থিতিতে সফরে কুড়ি ওভারের সিরিজে নেতৃত্ব দিবেন সোহান।

ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, টি-টোয়েন্টিতে বাংলাদেশের অষ্টম অধিনায়ক হতে যাচ্ছেন সোহান। জালাল ইউনুস বলেন, ‘আমরা আজকে রিয়াদকে ডেকেছিলাম। তার সাথে আলাপ আলোচনা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে এবার আমরা একটা নতুন দল পাঠাতে চাচ্ছি জিম্বাবুয়েতে। এর মধ্যে কিছু সিনিয়র ক্রিকেটারও থাকছে না। কিছু প্লেয়ারকে দেখার জন্য পাঠানো হচ্ছে। এই দলটা নেতৃত্ব দেওয়ার জন্য আমরা নুরুল হাসান সোহানকে অধিনায়কত্ব দিচ্ছি।’

জালাল আরও বলেন, ‘আমরা আজ মাহমুদউল্লাহ রিয়াদকে জানিয়ে দিয়েছি। এখানে আরো কিছু খেলোয়াড় নেই। মুশফিককেও জানানো হয়েছে, সাকিবও জানে। তাদের বলা হয়েছে এ জায়গায় আমরা নতুন কিছু খেলোয়াড়কে চেষ্টা করতেছি। এটা শুধু জিম্বাবুয়ে সিরিজের জন্য।’

রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে বাংলাদেশ দলের টি-টোয়েন্টির নেতৃত্ব নিয়ে নিয়মিত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে বৈঠক করেন জালাল ইউনুস, টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু এবং অন্য দুই নির্বাচক হাবিবুল বাশার ও আব্দুর রাজ্জাক।

রাজধানীর একটি হোটেলে দীর্ঘ বৈঠক শেষে আজ শুক্রবার চমকে ভরা ১৫ সদস্যের টি-টোয়েন্টি ও ১৬ সদস্যের ওয়ানডে দল ঘোষণা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। 

দীর্ঘ দিন পর অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী তরুণ ওপেনার পারভেজ হোসেন ইমন টি-টোয়েন্টি দলে ফিরেছেন। এর আগে পাকিস্তানের বিপক্ষে দলে জায়গা পেলেও অভিষেক ম্যাচ এখনো খেলা হয়নি তার। 

ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন তরুণ পেসার হাসান মাহমুদ। তিনি রয়েছেন দুই সংস্করণের দলেই। টি-টোয়েন্টি না খেললেও ওয়ানডে দলে থাকছেন মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিম।

আগামী ২৬ জুলাই জিম্বাবুয়ের উদ্দেশে উড়াল দিবেন বাংলাদেশের দামাল ছেলেরা। সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে টাইগাররা। টি-টোয়েন্টি দিয়ে সফর শুরু হবে ৩০ জুলাই। এরপর ৩১ ও ২ আগস্ট অনুষ্ঠিত হবে সিরিজের বাকি দুই ম্যাচ।

টি-টোয়েন্টি পর মাঠে গড়়াবে ওয়ানডের সিরিজ। আগামী ৫, ৭ ও ১০ আগস্ট বাংলাদেশ ও জিম্বাবুয়ে খেলবে ওয়ানডে সিরিজের তিনটি ম্যাচ।

টি-টোয়েন্টি দল: মুনিম শাহরিয়ার, এনামুল হক বিজয়, লিটন দাস, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান (অধিনায়ক), শেখ মেহেদি, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ ও পারভেজ হোসেন ইমন।

ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, ‍মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত ও তাইজুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর