ইকারদি, দিবালার অভিষেক গোলে আর্জেন্টিনার জয়

ফুটবল, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:25:26

প্রীতি ম্যাচ বলেই হয়তো এই ম্যাচকে অনেকে মনে রাখবেন না। তবে তারা দুজন ঠিকই মনে রাখবেন। হ্যাঁ আজীবন! এই ম্যাচেই যে তারা আর্জেন্টিনার জার্সি গায়ে নিজেদের প্রথম গোল করেছেন! এমন ম্যাচের স্মৃতি কি কখনো ভোলা যায়? মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচ থেকে সেই সুখস্মৃতি নিয়ে ফিরলেন মাউরো ইকারদি ও পাউলো দিবালা। 

আর্জেন্টিনার জার্সি গায়ে এই প্রথম তারা খেলতে নেমেছেন তা কিন্তু নয়। আগেও খেলেছেন বেশ। ইকারদির এটা আর্জেন্টিনার হয়ে ৮ নম্বর আর্ন্তজাতিক ম্যাচ। আর দিবালার দেশের হয়ে ১৮ নম্বর ম্যাচ। দুজনেই একই ম্যাচে দেশের হয়ে প্রথম আর্ন্তজাতিক গোল পেলেন।

আর্জেন্টিনার মেনদোজা শহরে বুধবার ভোরে অনুষ্ঠিত এই প্রীতি ম্যাচের দুই মিনিটের মধ্যেই ইকারদি গোল পান। ম্যাচের শেষদিকে ৮৭ মিনিটের সময় দিবালা লিড দ্বিগুণ করে আর্জেন্টিনাকে জয় এনে দেন। চলতি নভেম্বরে মেক্সিকোর বিপক্ষের দুটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা। দুটিতেই জিতেছে তারা।

বিশ্বকাপে ব্যর্থতার পর নতুন কোচ স্কালোনির কোচিংয়ে আর্জেন্টিনা বেশ ভালই ফল করছে। খেলেছে ছয় ম্যাচ। জিতেছে চারটিতে। একটিতে ড্র ও একটিতে হার। গত মাসের সেই হার ব্রাজিলের বিপক্ষে। সেই ম্যাচে অবশ্য মেসিকে ছাড়াই খেলেছিলো আর্জেন্টিনা। ইনজুরির কারণে সেই ম্যাচ মিস করেছিলেন মেসি।

নিজ মাঠে মেক্সিকোর বিপক্ষে ম্যাচের একাদশে আর্জেন্টিনা কোচ খুব বেশি অদল বদল করেননি। ম্যাচের দুই মিনিটের সময় ইকারদি মেক্সিকোর ডি বক্সে ঢোকার আগে পেছন দিকে দাঁড়ানো এরিক লামেলার কাছে বল বাড়ান। লামেলা বল পেয়ে আরেকটু উপরে আসেন। মার্কারহীন অবস্থায় থাকা ইকারদির দিকে ফের বল ফিরিয়ে দেন লামেলা। ইকারদি বল পায়ে নিয়ে কাট করে ভেতরে ঢুকে পড়েন। সঙ্গে থাকা দুজন ডিফেন্ডারের মাঝখান থেকে শট নেয়ার জায়গাও খুঁজে নেন। বিপদ থেকে পোস্ট ছেড়ে মেক্সিকোর গোলকিপার বেরিয়ে আসেন। কিন্তু ইকারদির বাম পায়ে নেয়া শটে হাত লাগাতে ব্যর্থ হন তিনি। বল জালে, গো.ও..ল! ১-০ গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা। আর্জেন্টিনার হয়ে নিজের প্রথম গোলের আনন্দে মাউরো ইকারদি আনন্দে ফেটে পড়েন।

ম্যাচে ফিরে আসার বেশ ভাল চেষ্টা চালায় মেক্সিকো। হেনরি মার্টিনসের নেয়া একটা শট আর্জেন্টিনার গোলপোস্টের সামান্য উপর দিয়ে চলে যায়। দ্বিতীয়ার্ধে লামেলার শট ঠেকিয়ে দিয়ে মেক্সিকোর গোলকিপার হোসে ডি জেসুস কোরোনা গোল রক্ষা করেন। আর্জেন্টিনার হয়ে নিজের অভিষেক ম্যাচটা স্মরণীয় করে রাখলেন গোলকিপার পাউলো গাজ্জানিগা। অন্তত দুটি নিশ্চিত গোল রক্ষা করেন তিনি। খেলার শেষদিকে পাল্টা আক্রমণে ম্যাচের দ্বিতীয় গোল পায় আর্জেন্টিনা।

জিওভান্নি সিমোওনি বামদিক থেকে বল নিয়ে মেক্সিকোর সীমান্তে ঢুকে পড়েন। আশপাশ দেখে তিনি আড়াআড়ি পাস বাড়ান দিবালার দিকে। সেই বলে পা লাগিয়ে দিবালা আর্জেন্টিনার জয় নিশ্চিত করেন।

এ সম্পর্কিত আরও খবর