আটে থেকে যুব বিশ্বকাপ শেষ করল চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 13:52:20

আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন আরিফুল ইসলাম। কিন্তু তার দল হেরে যায়। লাল-সবুজের জার্সি গায়ে এবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সেঞ্চুরি হাঁকালেন আরিফুল। কিন্তু দলের ভাগ্যের কোনো পরিবর্তন হয়নি। পাল্টা জবাবে শতক পেলেন ডেওয়াল্ড ব্রেভিস। তাতেই যুব বিশ্বকাপের সপ্তম স্থান প্লে অফে সাত বল হাতে রেখে দুই উইকেটে ধরাশায়ী হলো জুনিয়র টাইগাররা।

সুপার লিগ পর্বে কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে তো আগেই হেরে বসে ছিল দেশের ছেলেরা। ফলে হ্যাটট্রিক হারে অষ্টম স্থানে থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মিশন শেষ করল বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ। আর রোমাঞ্চকর জয় দিয়ে টুর্নামেন্টের সপ্তম স্থানটি ছিনিয়ে নিয়ে বৈশ্বিক মিশন শেষ করল প্রোটিয়ারা। 

অ্যান্টিগায় টস জিতে বাংলাদেশের যুবাদের ব্যাটিংয়ের শুরুটা ছিল দারুণ। দুরন্ত ব্যাটিংয়ের রেশটা ছিল পুরো ইনিংস জুড়েই। আরিফুলের জাদুকরী তিন অঙ্কের সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৩ রানের বিশাল এক ইনিংস গড়ে দেশের ছেলেরা।

আরিফুল ১০৩ বলে খেলেন ১০২ রানের চমৎকার এক ইনিংস। ৯ বাউন্ডারি ও ৩ ছক্কায় সাজান তিনি নিজের লড়াকু ইনিংসটি।পঞ্চম উইকেটে এসএম মেহেরবের সঙ্গে আরিফুল গড়েন ১১৭ (১০০ বলে) রানের দাপুটে এক পার্টনারশিপ। 

ওপেনার প্রান্তিক নওরোজ নাবিলের ব্যাট থেকে আসে ৩৮ রান। সমান ৩৬ রান করে যোগ করেন মোহাম্মদ ফাহিম ও এসএম মেহেরব। প্রোটিয়াদের হয়ে তিন উইকেট নেন কায়েনা মাফাকা। দুটি উইকেট নেন লিয়াম অ্যাল্ডার।

জবাবে আফ্রিকান দলটির ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি মোটেই। দলীয় ২৪ রানে উদ্বোধনী জুটি ভাঙায় বিপদে পড়ে গিয়েছিল প্রোটিয়া যুবারা। তবে ম্যাচসেরা ডেওয়াল্ড ব্রেভিসের সেঞ্চুরির ওপর ভর করে ৪৮.৫ ওভারে ৮ উইকেটের বিনিময়ে লক্ষ্য টপকে ২৯৮ তুলে জয়ের বন্দরে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা।

ব্রেভিস ১৩০ বলে খেলেন ১৩৮ রানের অসাধারণ এক ইনিংস। তার অনন্য এই ক্রিকেটীয় ইনিংসে ছিল ১১ বাউন্ডারি ও ৭ ছক্কা। দ্বিতীয় উইকেটে ব্রেভিস হারম্যানের সঙ্গে ৮৬ আর ষষ্ঠ উইকেটে বোস্টের সঙ্গে ৭৪ রানের জুটি গড়েন।

ওপেনার রোনান হারম্যান দক্ষিণ আফ্রিকাকে এনে দেন ৪৬ রান। তার সঙ্গে ম্যাথু বোস্ট দলীয় স্কোরে যোগ করেন ৪১ রান। বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন রিপন মন্ডল, মুশফিক হাসান ও এসএম মেহেরব। একটি উইকেট নেন আইচ মোল্লা।

এ সম্পর্কিত আরও খবর