মিঠুন-মাহমুদউল্লাহর ব্যাটে স্বস্তিতে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 12:24:28

চতুর্থ ইনিংসে ব্যাট করার পথে হাটেন নি মাহমুদউল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত জিম্বাবুয়েকে ফলোঅন করায় নি বাংলাদেশ। প্রথম ইনিংসে ২১৮ রানের বড় লিড পেলেও আরো বড় চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে নিজেরাই দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে। এরপর অবশ্য সকালে বড় একটা বিপর্যয়ের মুখে পড়েছিল দল। কিন্তু এরপরই মোহাম্মদ মিঠুন আর মাহমুদউল্লাহর ব্যাটে ঠিক পথেই আছে টাইগাররা।

ঢাকা টেস্টের চতুর্থ দিনে বুধবার লাঞ্চ বিরতিতে যাওয়ার সময় বাংলাদেশের ২য় ইনিংসে সংগ্রহ ৪ উইকেটে ৭৮ রান। লিড ২৯৬ রানের। এই লিডই বলে দিচ্ছে জয়ের পথেই আছে লাল-সবুজের প্রতিনিধিরা।

উইকেটে আছেন মাহমুদউল্লাহ ২৪ ও মিঠুন ৩৪ রানে। ৫৩ রানের জুটি গড়েছেন দু'জন। দ্রুত চার উইকেট পতনের পর দেখে-শুনে খেলছেন তারা। একইসঙ্গে সময়ের কথা মাথা রেখে আক্রমণাত্মক এই দুই ব্যাটসম্যান।

আলোচনাটা ছিল আগের দিন শেষ বিকেল থেকেই। বাংলাদেশ কী জিম্বাবুয়েকে ফলোঅন করাবে? নাকি নিজেরাই নামবে? শেষ পর্যন্ত বুধবার সকালে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যাট হাতেই নামেন দুই ওপেনার লিটন দাস ও ইমরুল কায়েস।  তবে শুরুটা কিছুতেই ভাল হয়নি। চটজলদি সাজঘরের পথে হাঁটা ধরেন এই দুই ওপেনার।

কিন্তু সেই সকালে দুই ওপেনারই নয়, মুমিনুল হক আর ও মুশফিকুর রহিমও ফিরেন দ্রুত। বিস্ময়কর হলেও সত্য এই চার ব্যাটসমান দলীয় ২৫ রানের মধ্যে ফিরেছেন সাজঘরে। লড়তেও পারেন নি লিটন দাস (৬), ইমরুল কায়েস (৩), মুমিনুল (১) আর মুশফিক (৭)। এরমধ্যে লিটন শুধু ভালো বলে আউট হয়েছেন। অন্য তিন ব্যাটসম্যান এক কথায় আত্মহত্যা করে এসেছেন!

তবে এরপরই সেই ধস সামাল দিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ ও মিঠুন। তাদের ব্যাটেই বড় লিডের পথে আছে টাইগাররা।

এর আগে মঙ্গলবার শেষ বিকেলে জিম্বাবুয়ের প্রথম ইনিংস ৩০৪ রানে অলআউট হয়ে যায়। ২১৮ রান লিড নেয় বাংলাদেশ। সিরিজ হার এড়াতে এই টেস্টে জিততেই হবে টাইগারদের।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ ১ম ইনিংস: ৫২২/৭ ইনিংস ঘোষণা
জিম্বাবুয়ে ১ম ইনিংস: ১০৫.৩ ওভারে ৩০৪/৯ (চারি ৫৩, টিরিপানো ৮, টেলর ১১০, উইলিয়ামস ১১, রাজা ০, মুর ৮৩, চাকাভা ১০, মাভুটা ০, জার্ভিস ৮*, চাটারা আহত অনুপস্থিত; তাইজুল ৫/১০৭, মিরাজ ৩৬১, আরিফুল ১/১০)
বাংলাদেশ ২য় ইনিংস: ২৫ ওভারে ৭৮/৪

এ সম্পর্কিত আরও খবর