খুশি তবে মাটিতেই পা তাইজুলের

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 21:12:43

আরো একবার ইনিংসে পাঁচ উইকেট শিকার করলেন তাইজুল ইসলাম। সিলেটে দুই ইনিংসে নিয়েছিলেন ১১ উইকেট। প্রথম ইনিংসে ১০৮ রানে ৬ ও দ্বিতীয় ইনিংসে ৬২ রানে ৫ উইকেট। ঢাকাতেও এই স্পিনার ধরে রাখলেন সেই ধারাবাহিকতা। তার স্পিন ঘূর্ণির সামনে দিশেহারা হয়ে উঠে জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা। তার পথ ধরেই ছুঁয়ে ফেললেন এনামুল হক জুনিয়র ও সাকিব আল হাসানের কীর্তি।

বাংলাদেশের হয়ে টানা তিন ইনিংসে ৫ উইকেট শিকার করলেন তিনি। বিস্ময়কর হলেও সত্য আগের দুই বাংলাদেশি বোলারও বাঁহাতি স্পিনার। ২০০৫ সালে এই সাফল্য ধরা দেয় এনামুল হক জুনিয়রের হাতে। জিম্বাবুয়ের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪৫ রানে তুলে নেন ৬ উইকেট। ঢাকায় প্রপরের টেস্টেই ১ম ইনিংসে ৯৫ রানে ৭ উইকেট। অার ২য় ইনিংসে ১০৫ রানে ৫টি উইকেট নেন এনামুল।

আর ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে টানা দুই ইনিংসে ৫ ও ৬ উইকেট নিয়েছিলেন সাকিব। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেট নেন তিনি। এবার তাদের সেই কীর্তির পাশে দাঁড়ালেন তাইজুল।

তারপরও মাটিতেই পা থাকছে এই স্পিনারের। জিম্বাবুয়েকে ফলোঅনে ফলে গণমাধ্যমের মুখোমুখি হলেন তিনি। স্বল্পভাষী এই তাইজুল বলছিলেন, ‘দেখুন, ভালো পারফরম্যান্স করলে প্রতিটা ক্রিকেটারের ভালো লাগে। তবে দলের বিষয়টা সবার আগে। দলটা এখন ভালো অবস্থানে আছে, এটাই বড় কথা।’

দলে নেই সাকিব আল হাসান। এ কারণে বাড়তি দ্বায়িত্ব নিতে হচ্ছে তার। ব্যাপারটা উপভোগই করছেন তাইজুল। জানালেন, ‘অবশ্য এটা বাড়তি তৃপ্তি না, আমি অনেক বেশি বোলিং করার সুযোগ পাচ্ছি। সাকিব ভাই থাকলে হয়তো আমার ওপর এত দায়িত্ব পড়ত না। আমি উপভোগ করছি।’

এ অবস্থায় পরের ইনিংসে ৫ উইকেট নিলে টানা চার ইনিংসে ৫ উইকেটের রেকর্ড গড়া হয়ে যাবে তাইজুলের। দ্বিতীয় ইনিংসে চার উইকেট নিলেই দুই ম্যাচের সিরিজে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট রেকর্ড গড়বেন। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে মেহেদী হাসান মিরাজ নেন রেকর্ড ১৯ উইকেট।

এসব নিয়ে অবশ্য ভাবছেন না তাইজুল জানালেন, ‘আসলে এসব নিয়ে ভাবছি না। দেখুন, উইকেটের অবস্থাটা এমন, যদি ডিসিপ্লিন ধরে রেখে বল করতে পারি, তাহলে অসম্ভব কিছুই না। আমি আশাবাদী।’ একইসঙ্গে জানালেন, বুধবার ফলোঅনে পড়া জিম্বাবুয়েকে আবারো অধিনায়ক মাহমুদউল্লাহ ব্যাট করতে পাঠাবেন কীনা তা এখনো নিশ্চিত হয়নি।

এ সম্পর্কিত আরও খবর