তবুও ইনিংস হারের লজ্জায় ডুবল টাইগাররা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-29 00:20:47

শুরুতে শান্ত-মুমিনুলদের ছোট ছোট কার্যকরী ইনিংসে প্রতিরোধের চেষ্টা। শেষ দিকে লিটন দাস খেললেন বড় ইনিংস। হাঁকালেন দাপুটে এক সেঞ্চুরি। দলের সেই ব্যাটিং লড়াইয়ে সামিল হলেন নুরুল হাসান সোহানও। কিন্তু তারপরও ইনিংস ও ১১৭ রানে হার মানল টাইগাররা। দ্বিতীয় ইনিংসে লাল-সবুজের প্রতিনিধিরা থামে ২৭৮ রানে।

এ ম্যাচে হারলেও দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র করল বাংলাদেশ। ব্যাটে-বলের দুর্বার পারফরম্যান্সে মাউন্ট মাউঙ্গানুইয়ে প্রথম টেস্ট জিতে অবশ্য আগেই এগিয়ে ছিল সফরকারীরা।

আগের দিন ট্রেন্ট বোল্ট, টিম সাউদি ও কাইল জেমিসনের আগুনে বোলিংয়ে ফলো অনে পড়ে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। আজ তৃতীয় দিনে বল হাতে দাপট দেখালেন কাইল জেমিসন ও নেইল ওয়াগনার। তাদের বোলিং তোপে দুই দিন হাতে রেখেই ইনিংস ব্যবধানে জিতল নিউজিল্যান্ড।

এমন বাজে হারের মাঝে একটা প্রাপ্তি অবশ্য আছে বাংলাদেশের। সেটা আর কিছুই নয়। লিটন দাসের সেঞ্চুরি। টাইগার ক্যাপ্টেন মুমিনুল হকের বিদায়ের পর ব্যাটিং লড়াইটা একাই চালিয়ে যান লিটন দাস। দুরন্ত ব্যাটিংয়ে হাঁকান ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। ১১৪ বলে ১৪ বাউন্ডারি ও ১ ছক্কায় ১০২ রানের চমৎকার এক ইনিংস খেলে কাইল জেমিসনের বলে এলবিডব্লিউ'র শিকার হন এ উইকেটরক্ষক-ব্যাটসম্যান। ৩৬ রান (৫৪ বলে ৭ বাউন্ডারিতে) নিয়ে তাকে সঙ্গ দিয়ে ফেরেন নুরুল হাসান সোহান। ষষ্ঠ উইকেটে লিটন ও সোহান মিলে ১০৫ বলে গড়েন ১০১ রানের দুরন্ত এক পার্টনারশিপ। 

প্রথম ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের কারণে ইনিংস হারের লজ্জা এড়ানোই একমাত্র লক্ষ্য ছিল বাংলাদেশের। এজন্য দরকার ছিল কেবল বড় ইনিংস। সেজন্য লড়াই করেন মুমিনুল হক। ক্যাপ্টেন হিসেবে চেষ্টার কোনো ত্রুটি রাখেননি। কিন্তু লাভ হয়নি। ধরা দেয়নি বড় কোনো ইনিংস। ৩৭ রান (৬৩ বলে ৪ বাউন্ডারিতে) নিয়েই সাজঘরে ফিরলেন মুমিনুল। নেইল ওয়াগনারের বলে রস টেলরের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন মুমিনুল।

২৯ রান করে নেইল ওয়াগনারের বলে ট্রেন্ট বোল্টের হাতে ক্যাচ দিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত। ২১ রান করে কাইল জেমিসনের বলে উইকেটের পিছনে টম ব্লান্ডেলের গ্লাভসবন্দী হন ওপেনার সাদমান ইসলাম। আর অভিষিক্ত মোহাম্মদ নাঈমের ব্যাট থেকে আসে ২৪ রান।

নিউজিল্যান্ডের হয়ে চারটি উইকেট শিকার করেন কাইল জেমিসন। তিনটি উইকেট নেন নেইল ওয়াগনার। একটি করে উইকেট পান টেস্ট থেকে বিদায় নেয়া রস টেলর, টিম সাউদি ও ড্যারিল মিচেল। 

ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে দ্বিতীয় দিন বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হতেই দিনের খেলাও শেষ হয়ে যায়। ফলে গতকাল আর কেউ মাঠে নামেনি। তৃতীয় দিন সকালে প্রত্যাশা মাফিক অতিথি বাংলাদেশকে ফলো অনে পাঠায় ব্ল্যাক ক্যাপস শিবির।

নিউজিল্যান্ড ৬ উইকেট হারিয়ে ৫২১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে। জবাবে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ১২৬ রানে গুটিয়ে যায় সফরকারীরা।

ধারণা করা হচ্ছিল, দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামতে পারে নিউজিল্যান্ড। কেননা রস টেলরের এটা বিদায়ী টেস্ট। ব্যাট করলে তার কাছ থেকে ভালো একটি ইনিংস আসতে পারে। তবে বাস্তবে তেমন কিছু হয়নি।

সংক্ষিপ্ত স্কোর:

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৫২১/৬ (ডি.)। 

বাংলাদেশ প্রথম ইনিংস: ১২৬/১০ ও দ্বিতীয় ইনিংস: (ফলো-অন): ২৭৮/১০ (সাদমান ২১, নাঈম ২৪, শান্ত ২৯, মুমিনুল ৩৭, লিটন ১০২, সোহান ৩৬; জেমিসন ৪/৮২, ওয়াগনার ৩/৭৭, সাউদি ১/৫৪, ড্যারিল ১/১৮ ও টেলর ১/০)।

ফল: নিউজিল্যান্ড ইনিংস ও ১১৭ রানে জয়ী।

সিরিজ: দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র।

ম্যাচসেরা: টম লাথাম।

সিরিজসেরা: ডেভন কনওয়ে।

এ সম্পর্কিত আরও খবর