বিপিএলে ঢাকা ফ্র্যাঞ্চাইজির মালিকানা হারাল রুপা-মার্ন গ্রুপ

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 10:05:18

এবারের বিপিএলে ঢাকা ফ্র্যাঞ্চাইজির মালিকানা পেয়েছিল রুপা ফেব্রিক্স লিমিটেড এবং মার্ন স্টিল লিমিটেড। প্লেয়ার্স ড্রাফটের আগের দিন আজ সোমবার, ২৬ ডিসেম্বর দলটির মালিকানা হারিয়েছে তারা। গ্যারান্টি মানি জমা না দেওয়ায় ঢাকার মালিকানা নিয়ে নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। খবরটি নিশ্চিত করেছে বোর্ড।

এবারের বিপিএলে ফ্র্যাঞ্চাইজির মালিকানা হারানোর খবর নিশ্চিত করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মনোয়ার পাঠান নিজেই। গ্যারান্টি মানির ৫ কোটি টাকা সময়মত জমা দিতে না পারায় হতাশায় পুড়তে হচ্ছে তাদের।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী খবরটি নিশ্চিত করে বলেন, ‘আমাদের কিছু শর্ত ছিল। সেসব পূরণ না হওয়ার করার কারণে আমরা তাদের সঙ্গে না এগোনোর সিদ্ধান্ত নিয়েছি।’

শোনা যাচ্ছে, বিসিবি এই ফ্র্যাঞ্চাইজিটি নিজেরাই পরিচালনা করবে। এ ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতে পারেন ড্রাফটের এ ক্যাটাগরিতে থাকা তামিম ইকবাল।

বিপিএলের প্লেয়ার্স ড্রাফট হবে আগামীকাল সোমবার, ২৭ ডিসেম্বর। রাজধানীর একটি হোটেলে দুপুর ১২টায় শুরু হবে প্লেয়ার্স ড্রাফট। এখান থেকে ক্রিকেটার নিয়ে দল সাজাবে আসরে ছয়টি ফ্র্যাঞ্চাইজি। এ ড্রাফট সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস। দেখা যাবে বিসিবির ফেসবুক পেজেও।

চারশ’র অধিক বিদেশি ক্রিকেটার থেকে ড্রাফটের মাধ্যমে সর্বনিম্ন ৩ এবং সর্বোচ্চ ৮ জন খেলোয়াড় টানতে পারবে প্রতিটি ফ্র্যাঞ্চাইজি। ড্রাফটে দেশি ক্রিকেটার থাকছে ২১০ জন। এখান থেকে দলগুলো স্থানীয় ক্রিকেটার নিতে পারবে ১০ থেকে ১৪ জন। তার আগে ক্রিকেটার্স ড্রাফটের আগে দলগুলো এক জন স্থানীয় ও তিন জন করে বিদেশি ক্রিকেটার দলে টানতে পারবে।

বিপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি ঢাকা (বাংলাদেশ ক্রিকেট বোর্ড), বরিশাল (ফরচুন সুজ লিমিটেড), চট্টগ্রাম (আখতার গ্রুপ), কুমিল্লা (কুমিল্লা লিজেন্ডস লিমিটেড), খুলনা (মাইন্ড ট্রি লিমিটেড) ও সিলেট (প্রগতি গ্রীন অটো রাইস মিলস লিমিটেড)।

টি-টোয়েন্টি টুর্নামেন্টের ঘরোয়া আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) সপ্তম আসর মাঠে গড়াবে ২১ জানুয়ারি। ফাইনাল দিয়ে আসরে পর্দা নামবে ১৮ ফেব্রুয়ারি। তিন ভেন্যু ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে হবে সব মিলিয়ে ৩৪টি ম্যাচ।

এ সম্পর্কিত আরও খবর