রেকর্ড জয়ে সিরিজ ভারতের

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 22:31:05

মুম্বাই টেস্টে অতিথি নিউজিল্যান্ডকে ৩৭২ রানের বিশাল ব্যবধানে ধসিয়ে দিয়েছে ভারত। রানের দিক থেকে সবচেয়ে বড় ব্যবধানের জয় এটি বিরাট কোহলিদের। আর নিউজিল্যান্ডের সবচেয়ে বড় ব্যবধানের হার। 

দুর্বার এ জয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে ছিনিয়ে নিল ভারত। কেননা কানপুরে প্রথম টেস্ট ছিল অমীমাংসিত। 

এ জয়ে এমন এক রেকর্ড গড়েছেন বিরাট কোহলি। যে রেকর্ড নেই অন্য কোনো খেলোয়াড়ের দখলে। ক্রিকেটের সব সংস্করণ মিলিয়ে ৫০টি করে ম্যাচ জয়ের রেকর্ড গড়লেন ভারতীয় ক্যাপ্টেন। 

জয়ের জন্য নিউজিল্যান্ডের সামনে ৫৪০ রানের হিমালয়সম লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ভারত। সেই লক্ষ্য স্পর্শ করতে গিয়ে দ্বিতীয় ইনিংসে কিউইরা গুটিয়ে গেছে ১৬৭ রানে।

সফরকারীদের হয়ে ৬০ রান করেন ড্যারিল মিচেল। আর ৪৪ রান আসে হেনরি নিকোলসের ব্যাট থেকে। ভারতের হয়ে চারটি করে উইকেট নেন সিরিজ সেরা রবীচন্দ্রন অশ্বিন ও জয়ন্ত যাদব।

বাঁহাতি স্পিনার অ্যাজাজ প্যাটেল এক ইনিংসে একাই শিকার ছিলেন ১০ উইকেট। তাতেই বিরাট কোহলিদের প্রথম ইনিংসের যাত্রা থামে ৩২৫ রানে। তবে অ্যাজাজের এই কীতির দিনে ব্যাটিং বিপর্যয়ে লজ্জায় ডুবে নিউজিল্যান্ড। ভারত প্রথম ইনিংসে কিউইদের গুটিয়ে দেয় মাত্র ৬২ রানে।

ম্যাচসেরা মায়াঙ্ক আগারওয়ালের ফিফটিতে ৭ উইকেটে ২৭৬ রান সংগ্রহ করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ভারত। এতেই ৫৩৯ রানের লিড পায় স্বাগতিকরা। সেই রান চাপা পড়ে আর মাথা তুলে দাঁড়াতে পারেনি ব্ল্যাক ক্যাপস শিবির।

এ সম্পর্কিত আরও খবর