অনুশীলনে পাকিস্তানের পতাকা, রিজওয়ান-হাসানদের ব্যাখ্যা

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 12:57:47

বাংলাদেশ সফরে এসে অনুশীলন শুরু করেছে পাকিস্তান ক্রিকেট দল। সোমবার, ১৫ নভেম্বর ছিল মোহাম্মদ রিজওয়ান-হাসান আলীদের প্রথম দিনের অনুশীলন। 

তবে একটা ব্যাপার নিয়ে প্রশ্ন উঠেছে। অনুশীলনে কেন পাকিস্তানের জাতীয় পতাকা উড়িয়ে অনুশীলন করেছেন দেশটির ক্রিকেটাররা? বিজয়ের মাস ডিসেম্বরকে সামনে রেখে সেই ছবি ও ভিডিও ভাইরাল হতেই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় বইয়ে যায়। 

পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদিস দেশটির জাতীয় পতাকা উত্তোলনের ব্যাখ্যা দিয়ে জানান, ক্রিকেটারদের মধ্যে দেশপ্রেম বাড়াতেই এমন রীতি চালু করেছেন হেড কোচ সাকলায়েন মুশতাক।

কোচ রীতিটা চালু করেন বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে। যদিও নিরাপত্তাহীনতার অভিযোগ তুলে সিরিজ না খেলেই পাকিস্তান ছাড়ে কিউইরা। পরে টি-টোয়েন্টি বিশ্বকাপেও জাতীয় পতাকা নিয়ে অনুশীলন করেন বাবর আজমরা। 

পাকিস্তান ক্রিকেট দলের মিডিয়া ম্যানেজার ইব্রাহিম বাদিস ব্যাপারটা খোলাসা করে বলেন, ‘ক্রিকেটারদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে এই কৌশল চালু করেন হেড কোচ সাকলায়েন মুশতাক। তিনি জাতীয় দলে যোগ দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রস্তুতিতে এটি প্রথম চালু করেন। আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও আমরা তা অনুসরণ করেছি।’

এর আগে এইচপি টিম, অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৯ দলের ক্যাম্পেও জাতীয় পতাকা উড়িয়ে কাজ করেন ক্রিকেট গুরু মুশতাক। এ নিয়ে ইব্রাহিম বলেন, ‘এর আগে ন্যাশনাল হাই পারফরম্যান্স ইউনিটের ক্যাম্পেও সাকলায়েন মুশতাক এমনটা করেছেন। একই কাজ করেছিলেন তিনি যখন অনূর্ধ্ব-১৯ ও অনূর্ধ্ব-১৯ দলের দায়িত্বে ছিলেন। এবার জাতীয় দলের দায়িত্ব নিয়েও তিনি এটি করে যাচ্ছেন।’

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি হবে ১৯, ২০ ও ২২ নভেম্বর। 

পরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অধীনে প্রথম টেস্ট শুরু হবে ২৬ নভেম্বর, ভেন্যু চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম। ৪ ডিসেম্বর দ্বিতীয় টেস্ট শুরু মিরপুরে।

এ সম্পর্কিত আরও খবর