২০২৩ পর্যন্ত ভারতের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 20:07:08

টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে কোচ রবি শাস্ত্রীর চুক্তির মেয়াদ হয়ে যাচ্ছে। তার আগেই দলের কোচ ঠিক করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যিনি শাস্ত্রীর উত্তরসূরি হচ্ছেন তিনি আর কেউ নন 'দ্য ওয়াল' খ্যাত রাহুল দ্রাবিড়। বৈশ্বিক এ ক্রিকেট আসরের পর বিরাট কোহলি-রোহিত শর্মাদের দায়িত্ব কাঁধে তুলে নিচ্ছেন এ ক্রিকেট লিজেন্ড। 

কিছু আগে গণমাধ্যমে গুঞ্জন ছড়িয়ে পড়েছিল। ভারতের সিনিয়র ক্রিকেট দলের কোচ হচ্ছেন রাহুল দ্রাবিড়। চুক্তির মেয়াদ শেষে বিদায় নিচ্ছেন বর্তমান কোচ রবি শাস্ত্রী। এবার সেই গুঞ্জনটাই সত্যি হলো।

আইপিএলের ফাইনাল চলাকালে নতুন কোচ নিয়োগের কাজ গুছিয়ে ফেলেছেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি ও সেক্রেটারি জয় শাহ। আলোচনা সেরে রেখেন দ্রাবিড়ের সঙ্গে। কোচ হওয়ার প্রস্তাবে সম্মতি দিয়েছেন দ্রাবিড়। বিসিসিআই'র সঙ্গে দুই বছরের চুক্তি করেছেন। ২০২৩ পর্যন্ত কাজ করতে বছরে দ্রাবিড় পাবেন ১০ কোটি রুপি। আইপিএলের ফাইনাল শেষে এমন খবরই দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম।

দ্রাবিড়ের কোচ হওয়ার গুঞ্জন অবশ্য অনেক বছরের পুরনো। সিনিয়র দলের কোচ হওয়ার প্রস্তাব পেয়েও তা ছেড়ে দেন। জুনিয়র লেভেলে কোচিং করিয়ে অভিজ্ঞতা নিয়েই দায়িত্ব কাঁধে তুলে নিতে চেয়েছিলেন। অনূর্ধ্ব-১৯ দলে কাজ করে জাতীয় দলের জন্য নিজেকে প্রস্তুত করেন সফল ক্রিকেট গুরু দ্রাবিড়। তৈরি করেছেন রিশব পান্থ, পৃথ্বী শ ও মায়াঙ্ক আগারওয়ালের মতো তরুণ প্রতিভাবান ক্রিকেটার। 

সঙ্গে কাজ করেন জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান হিসেবে। এবার কোচ হতে কয়েক দিন পর এই পদ থেকে সরে দাঁড়াবেন দ্রাবিড়। 

আর ২০২৩ পর্যন্ত বোলিং কোচ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন ভারতের সাবেক পেসার পরশ মামরে। ফিল্ডিং কোচ আর শ্রীধরের বদলে এখনো কিউকে নেয়নি বোর্ড। ব্যাটিং কোচ হিসেবে কাজ করে যাবেন বিক্রম রাঠোর। 

এ সম্পর্কিত আরও খবর