সাকিবদের হৃদয় ভেঙে চেন্নাই চ্যাম্পিয়ন

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 07:20:25

শুরুতে দুর্বার ব্যাটিং করে চেন্নাই সুপার কিংস গড়ল পাহাড়সম স্কোর। ব্যাটিংয়ের মতো বোলিং ও ফিল্ডিংয়ে দেখাল দুর্দান্ত পারফরম্যান্স। তাতেই ফাইনালে মিলল ২৭ রানের দুরন্ত এক জয়। সঙ্গে চেন্নাইয়ের ঘরে উঠল আইপিএল শিরোপা। কলকাতা নাইট রাইডার্সকে হতাশ করে আইপিএলের চতুর্থ শিরোপা ছিনিয়ে নিয়েছে চেন্নাই সুপার কিংস।

জবাবে কলকাতা করল ছন্নছাড়া ব্যাটিং। লক্ষ্য তাড়া করতে নেমে কেকেআর'র ব্যাটসম্যানরা দাঁড়াতেই পারল না চেন্নাইয়ের বোলারদের আগুনে বোলিংয়ের সামনে। ৯ উইকেটে তারা গুটিয়ে গেল ১৬৫ রানে।

শুরু আর শেষের দিকে যা একটু লড়াই করল কলকাতার ব্যাটসম্যানরা। মাঝের ব্যাটারদের আসা-যাওয়ার মিছিলের কারণে শিরোপা জেতা হলো না কলকাতার।

তবে শুরু ছিল দুর্দান্ত। ৯১ রানে ভাঙে উদ্বোধনী জুটি। শাবমান গিল (৫১) ও ভেঙ্কাটেশ আইয়ার (৫০), দুই ওপেনারই গড়েন ফিফটি। এর পরই মূলত কলকাতার এলোমেলো ব্যাটিংয়ে ম্যাচ চলে যায় চেন্নাইয়ের হাতে।

শেষ দিকে শিভাম মাভি (২০) ও লকি ফার্গুসন (১৮*) কিছুটা ব্যাটিং ঝলক দেখান। কিন্তু ততক্ষণে ম্যাচ চেন্নাইয়ের দিকে ঝুঁকে গেছে ১৮০ ডিগ্রি। বাকি ব্যাটসম্যানদের কেউ দুই অঙ্কও ছুঁতে পারেননি। সাকিব এক বল খেলে সাজঘরে ফেরেন শূন্য রানে।

চেন্নাইয়ের হয়ে তিনটি উইকেট শিকার করেন শার্দুল ঠাকুর। দুটি করে উইকেট পান রবীন্দ্র জাদেজা ও জশ হ্যাজলউড।

তার আগে ব্যাট হাতে দাপট দেখান ফাফ ডু প্লেসিস। পান দারুণ এক ফিফটির দেখা। তার ব্যাটিং তাণ্ডবে যোগ দেন রবিন উথাপ্পা, রুতুরাজ গাইকার্ড ও মঈন আলী।

ত্রয়ীর ব্যাটিং দৃঢ়তায় সাকিব আল হাসানের কলকাতা নাইট রাইডার্সের সামনে জয়ের জন্য ১৯৩ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য ছুঁড়ে দেয় চেন্নাই সুপার কিংস। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ১৯২ রানের পুঁজি গড়ে ক্যাপ্টেন মহেন্দ্র সিং ধোনির দল।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বল হাতে নেমে খুব একটা সুবিধা করে উঠতে পারেননি সাকিব। তিন ওভারে ৩৩ রান দিয়ে বিশ্বসেরা এ অলরাউন্ডার থেকে যান উইকেটশূন্য। 

প্রোটিয়া তারকা ডু প্লেসিস ম্যাচসেরা হওয়ার পথে খেলেন ৮৬ রানের অসাধারণ এক ক্রিকেটীয় ইনিংস। ৫৯ বলের ইনিংসটি সাজান তিনি ৭ বাউন্ডারি ও ৩ ছক্কায়। তার সঙ্গে মঈন ৩৭*, রুতুরাজ ৩৩ ও উথাপ্পা ৩১ রান যোগ করেন দলীয় স্কোরে।

দুটি উইকেট নিয়েছেন সুনীল নারিন। একটি উইকেট নিয়েছেন শিভাম মাভি।

এ সম্পর্কিত আরও খবর