শচীন-লারার সঙ্গে তুলনায় পৃথ্বী শ

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 01:48:44

ঠিক ধূমকেতুর হঠাৎ অভিষেক তার। আর শুরুতেই বাজিমাত পৃথ্বী শ। ক্যারিয়ারের প্রথম টেস্টে খেলতে নেমেই তুলেছেন সেঞ্চুরি। তারপর দ্বিতীয় টেস্টেও কথা বলল ব্যাট। সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে একটি শতরানসহ মোট ২৩৭ রান। আকাশ ছোঁয়া গড় ১১৮.৫০! যার পথ ধরেই রোববার হয়েছেন সিরিজের সেরা ক্রিকেটার।

তবে দিন ফুরালেও তার প্রশংসা কিছুতেই ফুরাচ্ছে না। অভিষেক টেস্ট সিরিজে আলো ছড়ানো এই ব্যাটসম্যানের সঙ্গে কিংবদন্তিদের তুলনা হচ্ছে এখন। বিশ্লেষকরা তার প্রশংসায় পঞ্চমুখ। অগ্রজদের কাছ থেকে মিলছে সার্টিফিকেট। খোদ ভারতের কোচ রবি শাস্ত্রীর মুখে পৃথ্বী শ বন্দনা! তরুন এই ক্রিকেটারে তিনি তিন কিংবদন্তির ছায়া দেখেছেন। কারা সেই কিংবদন্তি- নাম শুনলে চোখ কপালে উঠে যাবে!

শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারা আর বীরেন্দ্র শেবাগের কম্বিনেশনই নাকি পৃথ্বী শ!

রবি শাস্ত্রী তার শিষ্যের বন্দনায় বলছিলেন, ‘ওর ব্যাটিং দেখে আমি মুগ্ধ। পৃথ্বী যখন ব্যাট করে, তখন ওর খেলায় একটু শচীন আর একটু শেবাগের ছাঁয়া দেখি আমি। ও যখন হাঁটে তখন মনে হয় সামনে দিয়ে ব্রায়ান লারা চলে গেল!’

অবশ্য বেশ কয়েক বছর আগেই পৃথ্বী নজর কেড়ে নিয়েছিলেন। স্কুল ক্রিকেটে ব্যাটে ঝড় তুলে ইতিহাস গড়ার পরই তাকে কাজে টেনেছিলেন খোদ শচীন। রবি শাস্ত্রী জানালেন তিনিও নজরে রেখেছিলেন এই প্রতিভাটিকে। ভারতীয় কোচ বলেন, ‘সত্যি বলতে কী ওর জন্মই হয়েছে ক্রিকেটের জন্য। আট বছর বয়স থেকে ক্রিকেট শুরু হয়েছে যাত্রা। ব্যাট হাতে এতোদিন শুধু ঘরোয়া ক্রিকেটেই আনন্দ দিয়েছে ও। এখন গোটা বিশ্ব ওর চমকে মুগ্ধ! পরিশ্রমের সঙ্গে কোনও সমঝোতা না করলে ও অনেক দুর যাবে।’

গত রোববার কনিষ্ঠতম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে জয়সূচক রান করেন পৃথ্বী। ক্রিকেট বিশ্বে তিনি আছেন দুইয়ে। ২০১১ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে জয়সূচক করেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স (১৮ বছর ১৯৮ দিন)। আর রোববার উইন্ডিজের বিপক্ষে ১৮ বছর ৩৩৯ দিন বয়সে মাঠে নেমেছিলেন ভারতীয় এই ব্যাটসম্যান।

সন্দেহ নেই ধারাবাহিকতাটা ধরে রাখতে পারলে একদিন শচীন-লারাকেও ছাড়িয়ে যাবেন পৃথ্বী শ! কারণ তার পথচলা যে শুরু হল মাত্র ১৮ বছর বয়সে।

এ সম্পর্কিত আরও খবর